ঢাকায় যেসব স্থানে বসবে কুরবানীর পশুর হাট

কোরবানির পশু কিনে হাট থেকে বাড়ি ফেরা, পথিমধ্যে ‘দাম কত হলো’ চিরচেনা জিজ্ঞাসা, পরিবারের অন্য সদস্যদের সঙ্গে নিয়ে হাটে যাওয়া, দেখে বুঝে, দরদাম করে কেনা পশুটি নিয়ে বাড়ি ফেরা। ঈদুল আজহার প্রস্তুতি মানেই এমন নানান আয়োজন।

সব মিলিয়ে কোরবানির ঈদের আগে রাজধানীতে পশুর হাট কেন্দ্রিক একটি উৎসবের আমেজ বিরাজ করে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গরু ও ছাগলসহ নানা পশু রাজধানীর হাটগুলোতে বিক্রির জন্য তোলা হয়। ক্রেতা-বিক্রেতাদের সরব উপস্থিতিতে সরগরম হয়ে ওঠে পশুর হাটগুলো।

এই ঈদে রাজধানীতে এবার বসতে যাচ্ছে ১৮টি অস্থায়ী পশুর হাট। এছাড়া দুই সিটি করপোরেশনের গাবতলী ও সারুলিয়া স্থায়ী ২টি হাটেও কেনা-বেচা হবে কোরবানির পশু।

এরমধ্যে ৯টি অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। পাশাপাশি ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনেও (ডিএসসিসি) তাদের আওতাধীন এলাকায় ৯ অস্থায়ী পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে।

এসব অস্থায়ী হাট ছাড়াও রাজধানীর দুই সিটি করপোরেশন এলাকায় দুটি স্থায়ী হাট রয়েছে। সেই দুটি পশুর হাটে পুরো বছর জুড়েই পশু কেনা-বেচা চলে। ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতায় স্থায়ী হাটটি হলো গাবতলী হাট আর দক্ষিণ সিটি করপোরেশনের আওতায় স্থায়ী হাট হলো সারুলিয়া স্থায়ী হাট।

ঢাকা উত্তরে যেসব স্থানে বসবে পশুর হাট

ঢাকা উত্তর সিটি করপোরেশনের আওতাধীন যেসব স্থানে কোরবানির অস্থায়ী পশুর হাট বসবে, এগুলোর মধ্যে রয়েছে- ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের খালি জায়গা, মিরপুর ৬ নম্বর ওয়ার্ডের ৬ নম্বর সেকশনের (ইস্টার্ন হাউজিং) খালি জায়গা, খিলক্ষেত খাঁপাড়া উত্তর পাশের জামালপুর প্রপার্টিজের খালি জায়গা, ৪৪ নম্বর ওয়ার্ডের অন্তর্গত কাচকুড়া ব্যাপারীপাড়ার রহমান নগর আবাসিক প্রকল্পের খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং আফতাব নগরের ব্লক ই, এফ, জি, এইচ পর্যন্ত অংশের খালি জায়গা, মোহাম্মদপুর বছিলা এলাকার ৪০ ফুট সড়কসংলগ্ন রাজধানী হাউজিং ও বছিলা গার্ডেন সিটির খালি জায়গা, দক্ষিণখানের কাওলা শিয়াল ডাঙ্গাসংলগ্ন খালি জায়গা, ভাটারা (সাঈদ নগর) পশুর হাট এবং উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা।

ঢাকা দক্ষিণে যেসব স্থানে বসবে পশুর হাট

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় যেসব স্থানে কোরবানির অস্থায়ী হাট বসবে এগুলোর মধ্যে রয়েছে- লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন খোলা জায়গা, খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ী দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন খালি জায়গা এবং পোস্তগোলা শ্মশান ঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সচিব আকরামুজ্জামান জানিয়েছেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন ৯টি অস্থায়ী পশুর হাট বসবে। হাটের প্রতিটিতে একজন করে ভেটেরিনারি পরিদর্শকের তত্ত্ববধানে মোট ২ জনকে নিয়ে একটি করে মেডিকেল টিম গঠন করা হয়েছে। অর্থাৎ প্রতিটি হাটে ৩ সদস্যের টিম কাজ করবে এবার।

অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশের সচিব মোহাম্মদ মামুন উল হাসান জানিয়েছেন, ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় ৯টি অস্থায়ী হাট বসবে। এছাড়া গাবতলীতে স্থায়ী হাটও রয়েছে। সবগুলো হাটেই পশুর হাট স্থাপন করে ইজারা প্রদান করার কার্যক্রম চলছে। এসব ইজারা প্রদানকৃত হাটগুলোর চুক্তিপত্রের শর্তাবলী, কার্যাদেশের শর্তাবলী যথাযথভাবে প্রতিপালনসহ কোনো অনিয়ম হচ্ছে কি না, এ বিষয়গুলো সার্বিক তদারকির দায়িত্ব পালন করতে ইতোমধ্যে কমিটি গঠন করে দেওয়া হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

জরিপের ভিত্তিতে যোগ্যরা মনোনয়ন পাবেন: শেখ হাসিনা

নূর নিউজ

বিএনপি কাকে নিয়ে নির্বাচন করবে, প্রশ্ন শেখ হাসিনার

নূর নিউজ

আগামী ডিসেম্বরের আগেই দেশে গণতন্ত্র প্রতিষ্ঠিত হবে: দুদু

নূর নিউজ