তাইওয়ানে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি, পাল্টা ব্যবস্থা নেবে চীন

তাইওয়ানের কাছে যুক্তরাষ্ট্রের অস্ত্র বিক্রি অনুমোদন দেয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দিয়েছে চীন। তারা বলেছে, এতে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যকার সম্পর্ক মারাত্মক বিপদে পড়বে।

তাইওয়ানের কাছে জাহাজ বিধ্বংসী ৬০টি হারপুন ক্ষেপণাস্ত্র, ১০০টি সাইডউইন্ডার আকাশ থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র।

এর জবাবে যুক্তরাষ্ট্রে চীনা দূতাবাসের মুখপাত্র লিউ পেঙ্গয়ু শুক্রবার বলেছেন, যুক্তরাষ্ট্র যদি তাইওয়ানের কাছে ১১০ কোটি ডলারের অস্ত্র বিক্রি বন্ধ না করে, তাহলে তারা পাল্টা ব্যবস্থা নেবে। এই অস্ত্র বিক্রির ফলে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে সম্পর্ক মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হবে।

বিবৃতিতে মুখপাত্র আরও বলেন, পরিস্থিতির আলোকে চীন দৃঢ়তার সঙ্গে বৈধ এবং প্রয়োজনীয় পাল্টা ব্যবস্থা নেবে। এ খবর দিয়েছে অনলাইন টিআরটি।

গত মাসে তাইওয়ান সফর করেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার ন্যান্সি পেলোসি। তার সফরকে কেন্দ্র করে তাইওয়ানের চারপাশে আগ্রাসী সামরিক মহড়া চালায় চীন। এর প্রেক্ষিতেই যুক্তরাষ্ট্র ওই অস্ত্রের প্যাকেজ ঘোষণা করেছে। এই প্যাকেজের অধীনে আছে সাইডউইন্ডার ক্ষেপণাস্ত্র।

এটি আকাশ থেকে আকাশে এবং স্থল অভিযানে ব্যবহার করা যায়। এ খাতে দাম ধরা হয়েছে ৮ কোটি ৫৬ লাখ ডলার। অন্যদিকে হারপুন ক্ষেপণাস্ত্রের দাম ধরা হয়েছে ৩৫ কোটি ৫০ লাখ ডলার। এ ছাড়া তাইওয়ানের রাডার প্রোগ্রামকে সহায়তা করা হবে। এখাতে খরচ ৬৬ কোটি ৫৪ লাখ ডলার। পেন্টাগনের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি এ তথ্য জানিয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

নূর নিউজ

মাঙ্কিপক্স: যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

নূর নিউজ

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় লেকে ঘুরতে গিয়ে নোয়াখালীর মিমের মৃত্যু

নূর নিউজ