তাইওয়ানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির আহ্বান ইউরোপীয় ইউনিয়নের

তাইওয়ানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির কথা জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়ন। গত মঙ্গলবার ইউরোপীয়ান পার্লামেন্টে এক বক্তব্যে এই কথা জানান ইউনিয়নের কমিশনার মারগ্রেথ ভেস্তেগার। একইসঙ্গে তাইওয়ানের ওপর চীনের জবরদখল ও ভীতি সৃষ্টির ব্যাপারে কমিশনের কথা বলা উচিত বলে মন্তব্য করেছেন তিনি।

তাইপে টাইমসের প্রতিবেদনে বলা হয়, ভেস্তেগার বলেছেন, ‘তাইওয়ানের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির সময় তাইওয়ানের প্রতি চীনের ব্যাপারে কথা বলা উচিত।’ তাইওয়ানের দক্ষিণ উপকূলে চীন বিমান বাহিনীর মহড়া ও সামরিক উপস্থিতি বাড়িয়েছে উল্লেখ করেন মারগ্রেথ ভেস্তেগার।

তিনি বলেন, ‘এই ধরনের শক্তি প্রদর্শন ইউরোপীয় ইউনিয়নের ওপর নিরাপত্তার ওপর সরাসরি প্রভাব রয়েছে। উপকূলে উত্তেজনা ছড়ানো এই ধরনের কর্মকাণ্ড সকলকে প্রতিহত করা উচিত।’ চীনের সঙ্গে সম্পর্কিত এই ব্যাপারগুলোতে ইউরোপীয়রা কথা বলে যাবে বলেও মন্তব্য করেন তিনি।

ইউরোপীয় ইউনিয়ন এমন সময়ে এই মন্তব্য করল যখন চীন তাইওয়ানের ওপর নিজেদের সার্বভৌমত্ব দাবি করেছে। যদিও সাত দশক ধরে উভয়ই স্বতন্ত্রভাবে দেশ পরিচালনা করছে।

তাইপে চীনের এই আগ্রাসনের বিরুদ্ধে লড়ে যাচ্ছে। যুক্তরাষ্ট্র ও মিত্রদের সঙ্গে সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে চীনের মোকাবিলা করছে তাইওয়ান। তাইওয়ান উপকূলে এ বছরের শুরু থেকে উত্তেজনা বিরাজ করছে। বিশেষত কয়েক সপ্তাহ ধরে চীনা পিপলস লিবারেশন আর্মি উপকূল বরাবর ১৫০টি সামরিক বিমানের মহড়া চালিয়েছে। চীনা প্রেসিডেন্ট শি চিনপিংও স্বশাসিত বদ্বীপকে হুঁশিয়ারি করে বলেছেন, বেইজিংয়ের পুনর্মিলনের জন্য ‘বড় বাঁধা’ তাইওয়ান। ইতিহাস এর বিচার করবে। তিনি আরও বলেন, ‘তাইওয়ানের স্বাধীনতা মানে যুদ্ধ।’

সূত্র : এএনআই

এ জাতীয় আরো সংবাদ

বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা দিল দক্ষিণ কোরিয়া

আনসারুল হক

যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম মুসলিম অ্যাটর্নি হচ্ছেন সায়মা

আলাউদ্দিন

ইসরায়েলের সঙ্গে সম্পর্ক ছিন্ন করার আহ্বান স্পেনের মন্ত্রীর

নূর নিউজ