তায়াম্মুমের সময় হাতে আংটি থাকলে মাসাহ করার বিধান

ইসলামের গুরুত্বপূর্ণ বিধান নামাজ আদায়ের জন্য অজু করা আবশ্যক। অজুর মাধ্যমে পবিত্রতা অর্জন ছাড়া নামাজ আদায় করা যাবে না। পবিত্র কোরআনে বর্ণিত হয়েছে, ‘হে মুমিনগণ! যখন তোমরা নামাজে দাঁড়াতে চাও; তখন তোমাদের মুখমণ্ডল ধোও, আর উভয়হাত কনুই পর্যন্ত ধোও, মাথা মাসেহ কর এবং উভয় পা টাখনু পর্যন্ত ধোও।’ -(সূরা মায়েদা, আয়াত, ৬)

কোনো পরিস্থিতির কারণে অজুর জন্য পানি পাওয়া না গেলে অথবা কোনো ব্যক্তি যদি এমন অসুস্থ হয়ে পড়ে যে, পানি দিয়ে অজু করলে তার অসুস্থতা বেড়ে যাওয়ার সম্ভবনা রয়েছে। এর পাশাপাশি পানি ব্যবহার করতে না পারার মতো আরও কোনো পরিস্থিতি তৈরি হয়, তাহলে অজুর পরিবর্তে তায়াম্মুম করার বিধান দেওয়া হয়েছে।

পবিত্র কোরআনে আল্লাহ তায়ালা বলেন, ‘আর যদি তোমরা অসুস্থ হয়ে থাকো কিংবা সফরে থাকো অথবা তোমাদের মধ্য থেকে কেউ যদি প্রস্রাব-পায়খানা থেকে এসে থাকে, কিংবা নারীগমন করে থাকো, কিন্তু পরে যদি পানিপ্রাপ্তির সম্ভাবনা না পাও, তবে পবিত্র মাটি দ্বারা তায়াম্মুম করে নাও। মুখমণ্ডল ও হাত মাসেহ করে নাও। নিশ্চয়ই আল্লাহ ক্ষমাশীল।’ (সূরা নিসা, আয়াত, ৪৩)

তায়াম্মুম করার নিয়ম হলো- যে ব্যক্তির তায়াম্মুমের প্রয়োজন হবে তিনি উভয় হাতের কাপড়গুলো কনুইয়ের ওপরে উঠিয়ে নেবেন। এরপর তায়াম্মুমের মাধ্যমে পবিত্রতা অর্জনের নিয়ত করে বিসমিল্লাহ পাঠ করবেন। নিজের দুই হাতের তালুকে আঙুলগুলো খোলা রেখে মাটির ওপর রাখবেন। এরপর হাতকে মাটির ওপর সামান্য ঘষবেন। তারপর দুই হাত উঠিয়ে ঝেড়ে ফেলবেন। এরপর পুরো মুখমণ্ডল মাসেহ করবেন।

তারপর আগের মতো দুই হাতের তালু আঙুল খোলা রেখে মাটির ওপর রেখে সামান্য ঘষবেন। এরপর নিজের বাঁ হাত দ্বারা ডান হাত কনুই পর্যন্ত মাসেহ করবে। এরপর ডান হাত দ্বারা বাঁ হাত কনুই পর্যন্ত মাসেহ করবে। এর মাধ্যমে তায়াম্মুম পরিপূর্ণ হয়ে যাবে। (কিতাবুল আসার লি আবি ইউসুফ : ৭৭; মুসান্নাফে ইবনে আবি শায়বা : ১/১৬০)

তায়াম্মুমের সময় যেহেতু অঙ্গগুলো ভালোভাবে মাসাহ করতে হয়, তাই অনেকে মনে প্রশ্ন জাগে হাতে আংটি বা এ জাতীয় কিছু থাকলে তার খুলে রেখে মাসাহ করতে হবে কিনা- যেমন একজন জানতে চেয়েছেন-

‘ভীষণ অসুস্থতার কারণে আমি অজু করতে সক্ষম নই। তাই তায়াম্মুম করে নামাজ আদায় করতে হচ্ছে। জানার বিষয় হল, তায়াম্মুমে হাত মাসেহ করার সময় আংটির নিচেও কি মাসেহ করা জরুরি?’

এর উত্তরে আলেমরা বলেন, হাঁ, হাতে আংটি পরিহিত থাকলে তায়াম্মুমের সময় তা খুলে বা সরিয়ে হলেও আংটির নিচের অংশ মাসেহ করতে হবে। এর নিচের অংশ মাসেহ না করলে তায়াম্মুম হবে না।

-(আলমাবসূত, সারাখসী ১/১০৭; খুলাসাতুল ফাতাওয়া ১/৩৫; বাদায়েউস সানায়ে ১/১৬৮; আলমুহীতুল বুরহানী ১/২৯৫; আদ্দুররুল মুখতার ১/২৩৭)

এ জাতীয় আরো সংবাদ

ইবরাহিম আ. যেভাবে আল্লাহর পরিচয় তুলে ধরেন

নূর নিউজ

ত্রিভুবনের প্রিয় মুহাম্মাদ এলোরে দুনিয়ায়

নূর নিউজ

মুসলিমরা সর্বশক্তি দিয়ে আল-আকসাকে রক্ষা করবে’- ফিলিস্তিন ইসলামিক ফতোয়া কাউন্সিল

নূর নিউজ