তিলাওয়াতের সময় সিজদার আয়াত বাদ দিয়ে পড়া যাবে?

কোরআনে এমন ১৪টি আয়াত আছে যেগুলোর তেলাওয়াত করলে বা শুনলে একটি সিজদা করতে হয়। এই সিজদাকে সিজদায়ে তেলাওয়াত বলা হয়। এই সিজদা ওয়াজিব, না করলে গুনাহ হবে।

তেলাওয়াতে সিজদার পদ্ধতি হলো- হাত না উঠিয়ে দাঁড়ানো থেকে আল্লাহু আকবার বলে সোজা সিজদায় চলে যেতে হবে এবং ‘সুবহানা রাব্বিয়াল আলা’ তিনবার পড়ে আল্লাহু আকবার বলে দাঁড়াতে হবে।

এতে তাশাহ্হুদ নেই, সালামও নেই। এ সিজদার জন্য হাত উঠাতে বা হাত বাঁধতে হবে না এবং দুইটি সিজদাও করতে হবে না। যদি না দাঁড়িয়ে বসে বসে সেজদা করে অথবা সেজদা করে বসে থাকে তাও জায়েজ আছে।

কেউ যদি সিজদা করার প্রতি অবহেলা বা অলসতা দেখিয়ে কোরআন তিলাওয়াতের সময় সিজদার আয়াত বাদ দিয়ে তিলাওয়াত করে তাহলে তা মাকরূহ তাহরীমী হবে। এভাবে সিজদার আয়াত বাদ দিয়ে পড়া কোরআনে কারীমের আদব পরিপন্থি। আল্লাহর কালাম ধারাবাহিক ভাবেই পড়ে যাওয়া কর্তব্য। সিজদার আয়াত তিলাওয়াত করার সাথে সাথে সিজদা দেওয়া জরুরি নয়। পরেও দেওয়া যায়। তাই তিলাওয়াতের সময় সিজদা আদায় করতে না পারলে পরে করবে। কিন্তু কোনো অবস্থায় তা বাদ দিয়ে পড়বে না। (বাদায়েউস সানায়ে ১/৪৪৯; তাবয়ীনুল হাকায়েক ১/২০৮; শরহুল মুনিয়্যাহ ৫০৭; আলবাহরুর রায়েক ২/১২৭; আদ্দুররুল মুখতার ২/১১৭)

এ জাতীয় আরো সংবাদ

মধ্যপ্রাচ্যে পবিত্র ঈদে মিলাদুন্নবী রোববার

নূর নিউজ

যে সুরা পড়লে অভাব দূর হয়

নূর নিউজ

মোবাইল অ্যাপে শোনা আজানের উত্তর দিতে হবে?

নূর নিউজ