তুরস্কের যা প্রয়োজন বাংলাদেশ সাধ্যমত সব দেবে

তুরস্কের যা প্রয়োজন বাংলাদেশ সাধ্যমত সব দেবে। বাংলাদেশ আগে পাঠানো দুই হাজার তাঁবু ছাড়াও আরও দশ হাজার তাঁবু পাঠাচ্ছে।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী বলেন, যেখানে বাংলাদেশের মতো আমাদের ভ্রাতৃপ্রতিম দেশ আছে। যদি কিছুর প্রয়োজন হয় আমরা বিনা দ্বিধায় আপনার কাছে পৌঁছাব।

ড. মোমেন বাংলাদেশের সমর্থন জানিয়ে বলেন, হয়তো আপনাদের কিছু সাহায্যের প্রয়োজন হলে আমরা নির্মাণ শ্রমিক পাঠাতে পারি। তিনি তুরস্কে প্রাণহানিতে আবারও শোক প্রকাশ করার কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এ ধরণের বিধ্বংসী এবং মৃত্যুর মাত্রায় আমরা সত্যিই বিধ্বস্ত। আমরা আমাদের আন্তরিক সমবেদনা জানাই এবং আপনিও আমাদেরকে আপনার ভাই হিসাবে গ্রহণ করবেন যাতে আমরা যতটা সম্ভব সাহায্য করতে পারি। এটি বাংলাদেশে আমাদের সকলের জন্য একটি বড় ধাক্কা।

গতকাল বুধবার (১৫ ফেব্রুয়ারি) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলুর সঙ্গে ফোনো দেশটিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের খোঁজ নিতে গিয়ে এসব কথা বলেন।

তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু ড. মোমেনকে ফোন করার জন্য ধন্যবাদ জানান। ভ্রাতৃপ্রতিম বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানান। ৬০ জনের একটি উদ্ধার, চিকিৎসা দল এবং তাঁবু পাঠানোর জন্য বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়ে তিনি বলেন, এই মুহূর্তে তাদের এসব জরুরি প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বর্তমান পরিস্থিতি সম্পর্কে জানতে চাইলে তুর্কি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আপনি টিভিতে যা দেখেছেন তার চেয়ে খারাপ অবস্থা। কিছু প্রদেশ ভূমিকম্পে প্রকৃতপক্ষে মাত্রা ছিলো ৭.৭ থেকে। এর পর হাজার হাজার আফটারশক হয়েছে যার মধ্যে কয়েকটি ৬.৫ মাত্রারও বেশি। আমরা ৩৫ হাজারেরও বেশি মানুষকে হারিয়েছি এবং ধ্বংসস্তূপের নীচে এমন লোক রয়েছে যাদের কাছে আমরা পৌঁছাতে পারিনি। আমরা জীবন স্বাভাবিক করার জন্য যথাসাধ্য চেষ্টা করছি, অস্থায়ী আশ্রয়ের ব্যবস্থা করছি এবং ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত অঞ্চলের পুনর্গঠনের পরিকল্পনা করছি।

মেভলুত কাভুসোগলু আহত বাংলাদেশি নাগরিকদের জন্য দুঃখ প্রকাশ করেছেন এবং তাদের দ্রুত আরোগ্য কামনা করেছেন।

ড. মোমেন বলেন, আমরা আমাদের দুই শিক্ষার্থীকে ধ্বংসাবশেষ থেকে উদ্ধার করেছি এবং তারা ঠিক আছে এবং আরও ২৪ জন শিক্ষার্থী, যারা ক্ষতিগ্রস্ত, তাদের নিয়ে এসেছি, তাদের কাছে রেখেছি এবং আমরা তাদের যথেষ্ট অর্থ প্রদানও করেছি যাতে তারা তাদের প্রতিদিন পরিচালনা করতে পারে।

এ জাতীয় আরো সংবাদ

রাশিয়া-ইউক্রেনের শস্য রপ্তানি চুক্তির মেয়াদ বাড়ল

নূর নিউজ

২০২৫ সালের মধ্যে বিশ্বব্যাপী ৭.৭ ট্রিলিয়ন ডলারে পৌঁছবে ইসলামি অর্থ বাজার

নূর নিউজ

মুসলমানদের সালাম দিয়ে ঈদ শুভেচ্ছা জানালেন ট্রুডো

নূর নিউজ