দুর্ভিক্ষের সময়ে বাঁচতে রাসূল সা: যে দোয়া পড়তেন

বর্তমান সময়ে আমাদের দেশে নানা দিকে সঙ্কট দেখা দিতে শুরু করছে। বাজারে বেড়ে চলছে পণ্যের দাম। সাধারণ মানুষ স্বাভাবিক জীবনযাপন করতে অনেকটা কষ্ট হচ্ছে। দু’মুঠো ভাত খেয়ে দিনানিপাত করতে হাঁপিয়ে উঠছেন তারা।

এই পরিস্থিতিতে আমাদের মধ্যে হা-হুতাশের মাত্রাটা খুব বেশি দেখা হচ্ছে। তবে বাস্তবতা হলো- হা-হুতাশ আমাদের জীবনে স্বস্তি আনতে পারবে না। এতে আমাদের কর্মে মনোযোগী হতে হবে এবং একইসাথে আল্লাহর কাছে বেশি বেশি দোয়া করতে হবে। আগামীতে দুর্ভিক্ষ হবে এরকম যে কথাবার্তা শুনা যাচ্ছে তা যেন সত্যি না হয়।

আল্লাহর রাসূল সা: এরকম পরিস্থিতিতে একটি বিশেষ দোয়া পড়তেন। আমাদের আশা রাখতে হবে যে, আমরাও যদি রাসূল সা:-এর শেখানো দোয়াটি পড়তে পারি, তাহলে আল্লাহ আমাদের দুর্ভিক্ষের সম্মুখীন করবেন না এবং অনাহারে রাখবেন না। দোয়াটি হলো-

اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ مِنَ الْجُوعِ؛ فَإِنَّهُ بِئْسَ الضَّجِيعُ، وَأَعُوذُ بِكَ مِنَ الْخِيَانَةِ؛ فَإِنَّهَا بِئْسَتِ الْبِطَانَةُ

উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউজুবিকা মিনাল জুয়ি, ফাইন্নাহু বি‘সাদ্দজিয়ু, ওয়া আউজুবিকা মিনাল খিয়ানাতি ফাইন্নাহা বি‘সাতিল বিতানাহ।

অর্থ : হে আল্লাহ! আমি আপনার কাছে দুর্ভিক্ষ ও ক্ষুধা থেকে আশ্রয় চাই, কারণ তা নিকৃষ্ট শয্যাসঙ্গী। আমি আপনার কাছে আশ্রয় চাই খিয়ানত করা থেকে, কেননা তা খুবই নিকৃষ্ট বন্ধু।

হজরত আবু হুরায়রা রা: বলেন, রাসূল সা: এই দোয়া করতেন। (আবু দাউদ, হাদিস : ১৫৪৭)

এ জাতীয় আরো সংবাদ

বাতিলের বিরুদ্ধে দূর্বার গণআন্দোলন গড়ে তুলতে হবে: আল্লামা ইউসুফ সাদিক হক্কানী

নূর নিউজ

বছরের শুরুতে যে দোয়া বেশি পড়বেন

নূর নিউজ

অমুসলিমদের জান-মালের নিরাপত্তায় ইসলাম যা বলে

নূর নিউজ