স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় নবীন আলেমদের অগ্রণী ভূমিকা রাখতে হবে, আল্লামা রাব্বানী

গতকাল (১২ ফেব্রুয়ারি) কর্ণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলুম সাভার মাদরাসার খতমে কুরআন ও খতমে বুখারী এবং ফারেগীন ছাত্রদের দস্তারে ফযিলত উপলক্ষে দু’আ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

উক্ত মুবারক মাহফিলে বুখারীর আখেরি দারস প্রদান করত দু‘আ পরিচালনা করেন তাহাফফুজে খতমে নবুওয়ত এর মহাসচিব, অত্র জামিয়ার শাইখুল হাদীস ও মুহতামিম আল্লামা মুহিউদ্দীন রাব্বানী। তিনি ফারেগীন ছাত্রদের উদ্যেশ্যে বলেন; তোমরা এই ১৩-১৪ বছর যা শিক্ষা অর্জন করেছো তা নিজেদের জীবনে প্রতিফলন করে দেশ ও জাতির নিকট পৌঁছে দিতে হবে। আগামীর বাংলাদেশকে ইসলাময় দেশ হিসাবে গড় তুলতে এবং জাতীর ঈমান আক্বিদা হেফাজত করতে তোমাদেরকে সর্বত্র দ্বীনের সঠিক দাওয়াত পৌঁছে দেয়ার দায়িত্ব নিতে হবে। দেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব রক্ষায় তোমাদেরমত নবীন আলেমদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আলোচনার পূর্বে হযরত এবং উপস্থিত উলামায়ে কেরাম ফারেগীন ছাত্রদেরকে দস্তারে ফযিলত প্রদান করেন।

তিনি আলোচনা শেষে বিশ্বব্যাপি করোনা, অমিক্রন সহ সকল বালা মুসিবত থেকে পরিত্রাণ পেতে, কারাবন্দী আলেমদের মুক্তির জন্য, দেশ জাতীর কল্যাণের জন্য, সারা বিশ্বের নির্যাতিত মাজলুমানদের জন্য, সদ্য প্রয়াত হেফাজত মহাসচিব আল্লামা নুরুল ইসলাম রহ. ও যত মুরুব্বি আলেম দুনিয়া ত্যাগ করেছেন তাদের জন্য এবং মুসলিম উম্মাহর সকলের জন্য দু’আ করেন।

তাছাড়া জামিয়া ইসলামিয়া মদিনাতুল উলুম ব্যংক কলোনী মাদরাসার মুহতামিম শাইখ মাওলানা আব্দুল্লাহ ফারেগীন ছাত্রদের উদ্দেশ্যে বলেন; আজ তোমরা অত্যন্ত পরিশ্রম ও ত্যাগ স্বীকার করে ইলমে নববীর গভীর জ্ঞান আহরণ করে নবীর ওয়ারিশ হয়েছো। নবীর ওয়ারিশ হিসাবে বর্তমান সমাজের পরতে পরতে চেপে বসা অশিক্ষা-কুশিক্ষা, অপসংস্কৃতি, দুর্নীতি-নৈতিক অবক্ষয় থেকে জাতিকে উত্তরণে তোমাদেরকে হতে হবে বলিষ্ঠ- বলিয়ান। ইসলামী নৈতিকতা বিবর্জিত অজ্ঞ বিপথগামী মানুষগুলোর কাছে আল্লাহর দ্বীনের সঠিক শিক্ষা পৌঁছানোর দায়িত্ব আজ তোমাদেরই নিতে হবে।

এছাড়া সাভার উপজেলা উলামা পরিষদের সভাপতি মাওলানা ইউসুফ সাদিক হক্কানী তার আলোচনায় বলেন; হে জামিয়ার সন্তানেরা! তোমরা মনে করো না, তোমাদের লেখাপড়া এখানেই পরিসমাপ্তি ঘটলো, বরং তোমাদের লেখাপড়া কেবলমাত্র শুরু হতে যাচ্ছে। নবীর ওয়ারিশ হিসেবে আজ তোমাদের কাঁধে চাপছে মহা এক গুরুদায়িত্ব। ঘুনেধরা সমাজের পরিবর্তনের জিম্মাদারী তোমাদেরকেই গ্রহণ করতে হবে। বেরিয়ে পড়তে হবে হেদায়েতের মশাল হাতে নিয়ে। এ পথে চলতে যেয়ে বাঁধা আসবে পদে-পদে, কিন্তু নিরাশ হলে চলবে না। হিম্মতের সাথে কাজ আঞ্জাম দিতে হবে।

হাফেজ মাওলানা আহসান মাহবুব ও মুফতী আলী আকরামের সঞ্চালনায় আরো আলোচনা পেশ করেছেন আনন্দপুর মাদরাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা আলী আযম, যাদুরচর মাদরাসার শাইখুল হাদীস মাওলানা সাঈদ আহমাদ লাকসামী, কর্ণপাড় জামিয়া ইসলামিয়া দারুল উলুমের ভাইস প্রিন্সিপাল মাওলানা আফসার মাহমুদ, কর্ণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের খতীব মাওলনা আব্দুর রহিম, জামিয়াতুল মানহাল উত্তরার উস্তাযুল হাদীস মুফতী আদনান মাসঊদ, মাওলানা হারুন রসূলাবাদী, মুফতী হাবিবুর রহমান, মুফতী সোহাইল আহমাদ, মাওলানা জহিরুল ইসলাম, মাওলানা আব্দুল্লাহ আল মামুন, মাওলানা সুলতন মাহমুদ প্রমুখ।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কর্ণপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের সভাপতি আলহাজ্ব মুহাম্মদ রহমত উল্লাহ এবং সভাপতিত্ব করেন কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলুম এর সভাপতি আলহাজ্ব মুহাম্মাদ আব্দুস সাত্তার।

উল্লেখ্য, বাংলাদেশ ক্বওমি শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ এর ১৪৪২ হিঃ মোতাবেক ২০২০ ঈঃ এর ৪২ তম কেন্দ্রীয় হিফজুল কুরআন পরীক্ষার মেধাতালিকায় কর্ণপাড়া জামিয়া ইসলামিয়া দারুল উলুম এর ছাত্র হাফেজ মুহাম্মদ আকরাম মন্ডল ১ম স্থান অধিকারী হওয়ায় তাকে ক্রেষ্ট এবং আর্থিক পুরস্কারে পুরস্কৃত করা হয়। তাছাড়া এ বছর অত্র জামিয়া থেকে তাকমীল জামাত (মাস্টার্স) থেকে ফারেগ হয়েছেন ১৯ জন এবং হাফেজে কুরআন হয়েছেন ৩ জন।

এ জাতীয় আরো সংবাদ

ঘাদানিককে কঠোরভাবে প্রতিহত করার দাবি তাহাফফুজে খতমে নবুয়াতের

নূর নিউজ

দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮.৮

নূর নিউজ

মেট্রোরেলে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়ার বিষয়ে যা বললেন কাদের

নূর নিউজ