দেশে ফিরলেন ড. ইউনূস

দেশে ফিরেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস; যিনি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে দায়িত্ব পালন করতে যাচ্ছেন।

আজ (বৃহস্পতিবার) দুপুর ২টা ১০ মিনিটে তাকে বহনকারী এমিরেটস এয়ারলাইনসের বিমানটি ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

জানা গেছে, আজ রাতেই তিনি অন্তর্বর্তীকালীন সরকারের প্রধানের দায়িত্ব নেবেন। তবে সরকারের অন্য উপদেষ্টারাও একই সঙ্গে দায়িত্ব নেবেন, নাকি পরে দায়িত্ব নেবেন, তা এখনো চূড়ান্ত হয়নি।

গত মঙ্গলবার বঙ্গভবন প্রেস উইং নিশ্চিত করেছে, শান্তিতে নোবেলজয়ী ড. মুহাম্মদ ইউনূসকে প্রধান করে অন্তর্বর্তীকালীন সরকার গঠন করা হচ্ছে। প্রেস উইং জানিয়েছে, রাজনৈতিক দলগুলোর সঙ্গে আলোচনা করে অন্যদের নাম জানানো হবে।

অন্যদিকে, আজ রাতে অন্তর্বর্তীকালীন সরকারের শপথ অনুষ্ঠিত হতে পারে বলে ধারণা দিয়েছেন সেনাপ্রধান জেনারেল ওয়াকার-উজ-জামান। গতকাল বুধবার বিকেলে সেনা নিবাসে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান। তিনি জানান, শপথ অনুষ্ঠানে ৪০০ জনের মতো উপস্থিত থাকতে পারেন।

ড. ইউনূসের নেতৃত্বে গঠিত অন্তর্বর্তীকালীন সরকারে কতজন সদস্য থাকবেন জানতে চাইলে তিনি বলেন, ১৫ জনের সদস্য হতে পারে। যেহেতু ফরমালি জানানো হয়নি, এটা নিয়ে কথা বলতে চাচ্ছি না।

মূলত, গত ৫ আগস্ট গণআন্দোলনের মুখে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করে দেশ ছাড়েন শেখ হাসিনা। এর মধ্য দিয়ে তার টানা সাড়ে ১৫ বছরের শাসনের অবসান হয়।

প্রসঙ্গত, মুহাম্মদ ইউনূস ১৯৯৬ সালে সাবেক প্রধান বিচারপতি মুহাম্মদ হাবিবুর রহমানের নেতৃত্বে গঠিত তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এবং পরিবেশ ও বন মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। ড. ইউনুসকে ২০২৪ সালে বাংলাদেশ সরকারের অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান করা হয়।

এ জাতীয় আরো সংবাদ

চ্যালেঞ্জ মোকাবিলায় সবাইকে প্রস্তুত থাকতে হবে: সেনাপ্রধান

নূর নিউজ

বিদ্যুৎ সাশ্রয়ে আলোকসজ্জা না করার আহ্বান প্রধানমন্ত্রীর

নূর নিউজ

১৫ আগষ্ট কওমী মাদ্রাসায় খতম ও দোয়া মাহফিল করার আহবান এদারায়ে তালিমিয়্যাহ ব্রাহ্মণবাড়িয়ার

আনসারুল হক