ধর্মঘট চলবেই, স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ শেষে ফেডারেশনের নেতারা

ডিজেলের বর্ধিত দাম প্রত্যাহার অথবা পরিবহনের ভাড়া বৃদ্ধি না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত রাখার ঘোষণা দিয়েছে ট্রাক শ্রমিক-মালিক ফেডারেশন।

আজ (শনিবার) দুপুরে রাজধানীর ধানমন্ডিতে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে সাক্ষাৎ শেষে এ কথা জানান সংগঠনটির অতিরিক্ত মহাসচিব আব্দুল মোতালেব। সাংবাদিকদের তিনি বলেন, স্বরাষ্ট্রমন্ত্রী আমাদের দাবির কথা শুনেছেন এবং তিনি বলেছেন যৌক্তিক দাবিগুলো আলোচনা করে মেনে নেওয়া হবে। স্বরাষ্ট্রমন্ত্রী মহোদয় আমাদের আশ্বস্ত করে বলেছেন, প্রধানমন্ত্রী দেশের বাইরে আছেন। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলে যৌক্তিক দাবির কথা জানাবেন। এরপর আমাদের সঙ্গে মন্ত্রী মহোদয় আজ সন্ধ্যায় অথবা আগামীকাল রোববার (৭ নভেম্বর) আবার বসে সিদ্ধান্ত নেবেন।

 

এসময় আব্দুল মোতালেব জানান, হয় তেলের বর্ধিত মূল্য প্রত্যাহার করতে হবে, নয় তো ভাড়া বাড়াতে হবে। এর দুটির একটি না হওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে।

তেলের দাম বৃদ্ধির কারণে ভাড়ার ওপরে এর প্রভাব পড়েছে উল্লেখ করে আবদুল মোতালেব এ সময় সাংবাদিকদের কাছে পাল্টা প্রশ্ন রাখেন, ‘আগে ভাড়া যেখানে ছিল ১০ হাজার, সেখানে এখন ভাড়া হবে তেলসহ ১২ হাজার। তাহলে কীভাবে আমরা গাড়ি চালাব? আমাদের লাভের যে অংশটা ছিল, তা এখন তেলেই চলে যাবে। লাভ না করতে পারলে রাস্তায় গাড়ি চালিয়ে করব কী? এক রুটে যদি ২০০ লিটার তেল খরচ হয়, তাহলে খরচের পরিমাণ কতটা বেড়ে গেল? আমরা নেতৃত্ব দেই, আমরা যদি গাড়ি চালানোর কথা বলি, গাড়ির মালিকেরা তবুও গাড়ি চালাবেন না। কারণ, এটা ব্যবসা। ব্যবসা না হলে গাড়ি কেন চালাবেন তারা?’

এদিকে, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, লন্ডনে অবস্থানরত প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জ্বালানি তেলের দাম বৃদ্ধিজনিত পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন। সরকার সবসময়ই জনস্বার্থের বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে বলে জানান ওবায়দুল কাদের।

আজ শনিবার সকালে তাঁর বাসভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আন্তর্জাতিক বাজারে মূল্যবৃদ্ধি এবং প্রতিবেশী দেশে জ্বালানি পাচার রোধকল্পে সরকার অনিচ্ছা সত্ত্বেও ডিজেল ও কেরোসিনের মূল্য পুনঃনির্ধারণ করেছে।

সড়ক পরিবহণমন্ত্রী আরও জানান, আগামীকাল রোববার বাংলাদেশ সড়ক পরিবহণ কর্তৃপক্ষ-বিআরটিএ’র ভাড়া পুনঃনির্ধারণ কমিটির বৈঠকে পরিবহণ মালিক-শ্রমিকদের প্রতিনিধিসহ সংশ্লিষ্ট অন্যান্য স্টেকহোল্ডাররা উপস্থিত থাকবেন এবং বৈঠকে সবার সঙ্গে আলাপ-আলোচনা করে জনগণের ওপর বাড়তি চাপ যেন সহনীয় পর্যায়ে থাকে, সে ব্যাপারে ইতিবাচক উদ্যোগ ও প্রয়াস অব্যাহত থাকবে।

ওবায়দুল কাদের বলেন, মূল্য সমন্বয়ের এই অজুহাতে কেউ যেন অন্যায়ভাবে দ্রব্যমূল্য ও পরিবহণ ভাড়া বৃদ্ধি করতে না পারে, সে ব্যাপারে সরকারের সংশ্লিষ্ট সংস্থাসহ সবাইকে সতর্ক থাকতে হবে।

ওবায়দুল কাদের আবারও পরীক্ষার্থী, চাকরিপ্রার্থী, পণ্যপরিবহণসহ জনদুর্ভোগের বিষয়টি বিবেচনায় নিয়ে পরিবহন ধর্মঘট প্রত্যাহারের জন্য পরিবহণ মালিক-শ্রমিক নেতৃবৃন্দের প্রতি অনুরোধ জানান।

এ জাতীয় আরো সংবাদ

আওয়ামী লীগ নিজেরাই ‘জঙ্গি’: আমির খসরু

নূর নিউজ

রমজানে পণ্যের অবৈধ মজুত ঠেকাতে মাঠে পুলিশ-র‍্যাব

নূর নিউজ

এক দিনে রেকর্ড ২৩১ মৃত্যু

আনসারুল হক