নিউজার্সিতে প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ

আগামী এক মাসের মধ্যে প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করবে নিউজার্সি। মে মাসের শুরু থেকেই প্লাস্টিকের ব্যবহার সম্পূর্ণ নিষিদ্ধ করা হবে গোটা নিউজাসি অঙ্গরাজ্যে।

নিউজার্সি থেকে সব ধরনের প্লাস্টিক ব্যাগ এবং ফুড কনটেইনারও নিষিদ্ধ করা হবে। শপিং মল এবং মুদি দোকান থেকেই যাতে প্লাস্টিক ব্যাগের ব্যবহারে অনুৎসাহিত করা হয় সে ব্যাপারেও উদ্যোগ নিয়েছে রাজ্য সরকার।

সুপারমার্কেট এবং মুদিদোকান নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ থেকে বলা হয়েছে, তারা সর্বোচ্চ চেষ্টা করছে প্লাস্টিকের ব্যবহার কবে সম্পূর্ণ বন্ধ করতে। এ বিষয়টি হবে জনসাধারণকে অবহিত করারও উদ্যোগ নেয়া হয়েছে।

প্লাস্টিকের ব্যবহার নিষিদ্ধ হলেও মুদি দোকান নয় এমন রিটেইলার দোকানগুলো পেপার ব্যাগ ব্যবহার করতে পারবে। আবর্জনা ফেলার ব্যাগ, পোষা প্রাণীর বর্জ্যের ব্যাগ এবং জিপলক সিস্টেমের ব্যাগগুলো এ নিষেধাজ্ঞার বাইরে রয়েছে।

এদিকে দোকানগুলো থেকে প্লাস্টিক ব্যাগ ব্যবহার বন্ধ করতে প্রস্তুতি নেয়া হচ্ছে। বারবার ক্রেতাদের মনে করিয়ে দেয়া হচ্ছে প্লাস্টিক ব্যাগ ব্যবহার না করতে।

এ বিষয়ে স্টপ এ্যান্ড শপের মুখপাত্র শুমান বলেন, এপ্রিলের শুরু থেকেই আমরা ক্রেতাদের প্লাস্টিক ব্যবহার বন্ধে সতর্ক করছি। এমনকি আমরা নির্দিষ্ট দিনে এনজেইডিএ অনুমোদিত একটি প্লাস্টিক ব্যাগ ফ্রিতে প্রদান করছি। যাতে আমাদের ক্রেতারা এই পরিবর্তন কোন অসুবিধা ছাড়াই গ্রহণ করতে পারে।

এছাড়া সোশাল মিডিয়াতেও নোটিফিকেশন, পোস্টের মাধ্যমে প্লাস্টিক ব্যাগ বন্ধে ক্রেতাদের সতর্ক করা হচ্ছে।

নিউজার্সির গভর্নরের অফিস থেকে বলা হয়েছে, ৪ মে থেকে শুরু হওয়া একক-ব্যবহারের প্লাস্টিক ব্যাগ এবং নির্দিষ্ট ধরণের খাবারের পাত্রে বিতরণ নিষিদ্ধ করা হবে। এই নিষেধাজ্ঞাটি খুচরাসহ সব দোকানমালিকদের একবার ব্যবহার করা হয় এমন প্লাস্টিকের ব্যাগ বিক্রি বা সরবরাহ করা বন্ধ করতে বলা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

মাঙ্কিপক্স: যুক্তরাষ্ট্রে জরুরি অবস্থা জারি

নূর নিউজ

কানাডায় টিকাবিরোধী বিক্ষোভ, সমর্থন দিয়েছেন ট্রাম্প

নূর নিউজ

ফের রেকর্ড করতে যাচ্ছেন বাইডেন

আনসারুল হক