নিম্নচাপে বাড়তে পারে বৃষ্টি

উত্তর-পূর্ব বঙ্গোপসাগর অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে শুক্রবার সকালে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন উত্তর-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় নিম্নচাপে পরিণত হয়েছে।

এটি আরও ঘনীভূত হয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এটি স্থলভাগে অগ্রসর হলে উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাত বাড়তে পারে বলে জানিয়েছে পটুয়াখালী আবহাওয়া অফিস।

শুক্রবার দুপুরে পটুয়াখালী আবহাওয়া অফিসের ইনচার্জ মো. রাহাত হোসেন বলেন, লঘুচাপটি ঘনীভূত হয়ে আজ নিম্নচাপে পরিণত হয়েছে। আজ সকাল থেকে ধমকা হাওয়া ও থেকে থেকে বৃষ্টিপাত হচ্ছে। পটুয়াখালীতে সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ৩৬ দশমিক বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস।

এতে পটুয়াখালীর পায়রাসহ চট্টগ্রাম, কক্সবাজার ও মোংলাবন্দরসমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এদিকে নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কি.মির মধ্যে বাতাসের সর্বোচ্চ একটানা গতিবেগ ঘণ্টায় ৪০ কি.মি, যা দমকা থেকে ঝড়ো হাওয়ার আকারে ৫০ কি.মি পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া অফিস জানায়, নিম্নচাপটির প্রভাবে উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় গভীর সঞ্চারণশীল মেঘমালার সৃষ্টি অব্যাহত রয়েছে এবং উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে।

এতে সমুদ্রবন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এদিকে নিম্নচাপ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলাসমূহের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে গ্লাবিত হতে পারে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত মাছধরার নৌকা ও ট্রলারসমূহকে নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

প্রখ্যাত বক্তা মাও. হেদায়েতুল্লাহ আজাদী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নির্বাচিত

আনসারুল হক

দাফনের সাড়ে ৫ মাস পর কবর থেকে লাশ উত্তোলন

আলাউদ্দিন

ভোলার উপকূল ঘূর্ণিঝড় রিমালের তান্ডবে বিপর্যস্ত জনজীবন, খোলা আকাশের নীচে মানবেতর জীবন

নূর নিউজ