পাকিস্তানে ১৫দিনের প্রবল বৃষ্টি ও আকস্মিক বন্যায় অন্তত ৮৬ জনের মৃত্যু

পাকিস্তানে ১৫দিনের বেশি সময় ধরে চলা প্রবল বৃষ্টি ও আকস্মিক বন্যায় অন্তত ৮৬ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটি (এনডিএমএ)।

মঙ্গলবার (১১ জুলাই) এক প্রতিবেদনে এ তথ্য জানায় পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ।

প্রতিবেদনে বলা হয়, সবশেষ ২৪ ঘণ্টায় মারা গেছেন অন্তত ৬ জন। এর মধ্যে ৩ জন সিন্ধু প্রদেশের এবং বাকি ৩ জন পাঞ্জাবের। এই সময়ের মধ্যে আরও অন্তত ৯ জন গুরুতর আহত হয়েছেন।

প্রতিবেদনে আরও বলা হয়, গত জুন মাসের ২৫ তারিখ থেকে চলমান সময় পর্যন্ত দেশটির বিভিন্ন এলাকায় অন্তত ৮৬ জন নিহত হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত প্রদেশ পাঞ্জাব, যেখানে নিহত হয়েছে ৫২ জন। এরপরেই অবস্থান খাইবার পাখতুনখোয়া, মারা গেছে ২০ জন। বেলুচিস্তানে ছয়জনের মৃত্যু হয়েছে, সিন্ধুতে পাঁচজন এবং আজাদ জম্মু ও কাশ্মীরে তিনটি প্রাণহানির ঘটনা ঘটেছে।

ন্যাশনাল ডিজাস্টার ম্যানেজমেন্ট অথরিটির তথ্যমতে, নিহতদের মধ্যে অন্তত ৩৭ জন শিশু, ৩৩ জন পুরুষ ও ১৬ জন নারী রয়েছে। এ ছাড়া সাম্প্রতিক সময়ে বৃষ্টির কারণে সৃষ্ট বিপর্যয়ে কমপক্ষে ১৫১ জন আহত হয়েছে, যার মধ্যে ৫৬ জন পুরুষ, ৪৩ জন মহিলা এবং ৫২ জন শিশু রয়েছে।

প্রবল বৃষ্টি ও আকস্মিক বন্যায় মোট ৯৭টি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে কর্তৃপক্ষ।

এনডিএমএ কর্তৃপক্ষ বন্যার পূর্বাভাসে বলেছে, রাভি নদীর তীরবর্তী জাসার জেলায় বন্যার উচ্চ ঝুঁকি রয়েছে। পাশাপাশি চেনাব নদীর অববাহিকায়ও বন্যার মধ্যম মাত্রার ঝুঁকি রয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

ভয়াবহ অর্থনৈতিক বিপর্যয়; পাকিস্তানে এক ডজন ডিমের দাম ৪০০ রুপি!

নূর নিউজ

গাজ্জায় এক ব্যাগ রুটির জন্য দীর্ঘ লাইন

নূর নিউজ

সৌদিতে আজ চাঁদ দেখা গেলে কাল ঈদ

নূর নিউজ