পায়ে হেঁটে ১২ মাসে মক্কায় সেই শিহাব

ভারতের কেরালা রাজ্যের শিহাব ছোটু প্রতিজ্ঞা করেছিলেন, পায়ে হেঁটে তিনি হজ করতে যাবেন। দীর্ঘ এক বছর হেঁটে অবশেষে তিনি মক্কায় পৌঁছেছেন। ভারত থেকে তার মা মক্কায় পৌঁছলে উভয়ে একসঙ্গে হজ আদায় করবেন। খবর আল আখবারিয়া।

গত বছরের ২ জুন তিনি কেরালার মালাপ্পুরম কোট্টক্কালের নিকটবর্তী আথাভানাদ শহর থেকে যাত্রা শুরু করেছিলেন। ৩৭০ দিনের এ সফরে তিনি পাকিস্তান, ইরান, ইরাক ও কুয়েত হয়ে ৭ জুন মক্কায় পৌঁছেন। এ সময়ে তিনি আট হাজার ৬০০ কিলোমিটারেরও বেশি পথ পাড়ি দেন।

দীর্ঘ এ পথ পাড়ি দিতে তিনি প্রতিদিন গড়ে ২৫ কিলোমিটার করে হেঁটেছেন। তবে কোনো কোনো দিন ৬০ কিলোমিটার করেও পাড়ি দিয়েছেন তিনি।

সৌদি আরব প্রবেশ করে তিনি প্রথমে মদিনায় পৌঁছেন। সেখানে ২১ দিন অবস্থান করেন। সেখান থেকে নয় দিনে ৪৪০ কিলোমিটার পথ অতিক্রম করে তিনি মক্কায় পৌঁছেন। এখন তার মা জয়নাবা মক্কায় পৌঁছলেই তাকে সঙ্গে নিয়ে হজ করবেন শিহাব।

এক সাক্ষাৎকারে শিহাব জানান, যাত্রাপথে তাকে অনেক ধরনের প্রতিবন্ধকতার মুখে পড়তে হয়েছে। পাকিস্তানের ওয়াঘা সীমান্তে পৌঁছলে তাকে আটকে দেওয়া হয়। পরে অনেক কষ্ট করে তিনি ট্রানজিট ভিসা সংগ্রহ করেন।

হজের যাত্রাপথে ইরানে শিকারি প্রাণীর মুখে পড়েছেন। এছাড়া ইরানের ঠান্ডার কারণেও তার যাত্রায় ব্যাঘাত ঘটেছে। সফরে শিহাবের সঙ্গে ছিল ১০ কেজি ওজনের একটি ব্যাগ, যাতে ছিল একটি বিছানা, একটি ছাতা ও চার সেট কাপড়।

তিনি জানান, আর্থিক সামর্থ্য থাকার পরও ছোটবেলায় শোনা ‘পায়ে হেঁটে হজ করার কাহিনী’ তাকে এভাবে হজে আসতে প্রেরণা জুগিয়েছে। শিহাব কেরালার একটি সুপারশপের মালিক।

এ জাতীয় আরো সংবাদ

ধর্মীয় বিদ্বেষরোধে জাতিসংঘের মানবাধিকার পরিষদে প্রস্তাব পাস

নূর নিউজ

নতুন সরকারকে স্বীকৃতি দিতে যাচ্ছে ভারত সরকার

নূর নিউজ

হিজাব অনুমতি দেওয়ার ঐতিহাসিক সিদ্ধান্ত নিয়েছে ভারতের একটি কলেজ

নূর নিউজ