পেট্রল চালিত গাড়ি বিক্রি বন্ধ করবে ক্যালিফোর্নিয়া

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় ঐতিহাসিক পদক্ষেপ নিয়েছে যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া রাজ্য। ২০৩৫ সালের মধ্যে শুধু পেট্রল দিয়ে চলে এমন যানবাহন বিক্রি নিষিদ্ধ করছে রাজ্যটি। খবর বিবিসি।

২০২০ সালে ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউজম জীবাশ্ম জ্বালানি ব্যবহার থেকে সরে আসার যে লক্ষ্য নির্ধারণ করেন সেখান থেকেই এসেছে সর্বশেষ এ সিদ্ধান্ত।

ক্যালিফোর্নিয়া এয়ার রিসোর্সেস বোর্ড বা সিএআরবি জারি করা নীতি অনুসারে, ২০২৬ সালের মধ্যে রাজ্যে বিক্রি হওয়া নতুন গাড়ির ৩৫ শতাংশ হবে ইলেকট্রিক, হাইব্রিড বা হাইড্রোজেন চালিত। যা ২০৩০ সালের মধ্যে ৬৮ শতাংশ ও ২০৩৫ সালের মধ্যে শতভাগ লক্ষ্যে পৌঁছে যাবে।

সিএআরবি প্রধান লেইন র‌্যান্ডলফ এই পদক্ষেপকে ঐতিহাসিক হিসেবে উল্লেখ করে বলেন, আমরা অংশিদার রাষ্ট্র ও বিশ্বের জন্য একটি শূন্য কার্বন নির্গমন ভবিষ্যতের পথ নির্ধারণ করেছি।

এ ঘোষণার মাধ্যমে ফেডারেল সরকারের তুলনায় কার্বন নির্গমন নিয়মে দ্রুত অগ্রসর হয়েছে ক্যালিফোর্নিয়া।

৩ কোটি ৯০ লাখ বাসিন্দার ক্যালিফোর্নিয়া জনসংখ্যার দিক থেকে যুক্তরাষ্ট্রের বৃহত্তম রাজ্য। স্বতন্ত্র দেশ হলে মোট দেশজ উৎপাদনের দিক থেকে যুক্তরাজ্যকে হারিয়ে হতো বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি।

এ উদ্যোগকে আরো এগিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে অটোমোবাইল জায়ান্ট টেসলা এবং জেনারেল মোটরস, ভক্সওয়াগেন ও টয়োটাসহ গাড়ি নির্মাতাদের প্রতিনিধিত্বকারী অ্যালায়েন্স ফর অটোমোটিভ ইনোভেশন।

তবে এ উদ্যোগকে বেআইনি ঘোষণা দিয়ে নিষেধাজ্ঞা দিতে প্রেসিডেন্ট জো বাইডেন ও সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ করেছে আমেরিকান ফুয়েল অ্যান্ড পেট্রোকেমিক্যাল ম্যানুফ্যাকচারার্স ট্রেড অ্যাসোসিয়েশন৷

এ জাতীয় আরো সংবাদ

যুক্তরাষ্ট্রের হাসপাতালে বন্দুকধারীর গুলিতে ৪ জন নিহত

নূর নিউজ

আফগানিস্তান ইস্যু, পরস্পর আস্থা স্থাপনে কাজ করছে যুক্তরাষ্ট্র ও পাকিস্তান

নূর নিউজ

নেতানিয়াহুর সঙ্গে ব্লিঙ্কেনের বৈঠক, স্বাধীন ফিলিস্তিনের প্রতি জোর যুক্তরাষ্ট্রের

নূর নিউজ