প্রতিদিন খেজুর খেলে কী হয়?

রোজার সময় ইফতারে সবার ঘরেই এই ফল থাকে। বলছি খেজুরের কথা। এটি যেমন সুস্বাদু, তেমনই স্বাস্থ্যকর। খেজুর খেলে তা শরীরে এনার্জির ঘাটতি মেটাতে কাজ করে। যে কারণে রোজায় এই ফল বেশি খাওয়া হয়। তবে শুধু রমজানেই নয়, খেজুর খাওয়া উচিত সারা বছর ধরে। কারণ এটি শরীরে বিভিন্ন পুষ্টি উপাদান পৌঁছে দেয়। চলুন জেনে নেওয়া যাক প্রতিদিন খেজুর খাওয়ার উপকারিতা-

১. ভিটামিনের উৎস

উপকারী ফল খেজুরে থাকে প্রচুর ভিটামিন, মিনারেল ও ফাইবার। এই উপাদানগুলো স্বাস্থ্য ভালো রাখতে ভীষণ কার্যকরী। নিয়মিত খেজুর খেলে তা যেকোনো ভিটামিনের অভাব ঘোচাতে কাজ করে। তাই আপনার প্রতিদিনের খাদ্য তালিকায় খেজুর যোগ করে নিন। এতে পরিবর্তনগুলো আপনি নিজেই টের পাবেন।

২. দ্রুত শক্তি জোগায়

যারা নিয়মিত ব্যায়াম করেন বা খেলাধুলা করেন তাদের জন্য উপকারী একটি ফল হলো খেজুর। কারণ এটি দ্রুত এনার্জি বৃদ্ধিতে সাহায্য করে। যারা শারীরিকভাবে কিছুটা দুর্বল তারা নিয়মিত খেজুর খাওয়ার অভ্যাস করুন। এতে শারীরিক বিভিন্ন দুর্বলতা খুব সহজেই দূর হয়ে যাবে। তবে বেশি শক্তি পাওয়ার আশায় একসঙ্গে অনেকগুলো খেজুর খাবেন না। এতে হিতে বিপরীত হতে পারে।

৩. পেটের জন্য ভালো

খেজুরে প্রচুর ফাইবার থাকে। তাই পেটের যেকোনো সমস্যায় এটি ভীষণ উপকারী। সেইসঙ্গে এটি বদ হজম ও কোষ্ঠকাঠিন্যের সমস্যাও উপকারী পথ্য হিসেবে কাজ করে। তাই পেটে যেকোনো ধরনের সমস্যা দেখা দিলে নিয়মিত খেজুর খেতে পারেন। এতে দ্রুতই উপকার পাবেন।

৪. কোষ ভালো রাখে

আপনি যদি নিয়মিত খেজুর খান তবে কোষের বিভিন্ন ক্ষতি এড়ানো সম্ভব হবে। কোষ বাঁচাতে নিয়মিত খাবারের খেজুর রাখতে পারেন। এতে সার্বিকভাবে সুস্থ থাকা সহজ হবে।

৫. হাড় ভালো রাখে

খেজুরে থাকে ক্যালশিয়াম, ফসফোরাস ও ম্যাগনেশিয়ামের মতো জরুরি উপাদান। এই উপাদানগুলো হাড় ভালো রাখে ও মজবুত করে। তাই হাড়ের সুস্থতা নিশ্চিত করতে চাইলে নিয়মিত খেজুর খাওয়ার অভ্যাস করতে হবে।

এ জাতীয় আরো সংবাদ

লেবুর শরবত খেলে যেসব রোগ কাছেও ঘেঁষবে না

নূর নিউজ

তিনমাস পর থেকে দেশেই টিকা উৎপাদন

নূর নিউজ

দাঁড়িয়ে পানি পান করলে স্বাস্থ্যে যেসব ক্ষতিকর

নূর নিউজ