প্রধানমন্ত্রী নির্বাচনে ঋষি সুনাকের চাইতে এগিয়ে লিজ ট্রাস

ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত সাবেক মন্ত্রী ঋষি সুনাকের চাইতে পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস ২৮ শতাংশ এগিয়ে আছেন। ইন্টারনেটভিত্তিক জরিপ প্রতিষ্ঠান ইউগোভের সাম্প্রতিক জরিপে এ তথ্য জানা গেছে।

প্রধানমন্ত্রী বরিস জনসনের স্থলাভিষিক্ত হওয়ার মতো নেতা নির্বাচনের ব্যাপারে বৃহস্পতিবার কনজারভেটিভ পার্টির সদস্যরা চূড়ান্ত পর্যায়ের ভোট দিয়েছেন। এ সপ্তাহের শুরুর দিকে ধারণা করা হয়েছিল দুইজনের মধ্যে ১৯ পয়েন্টের ব্যবধান থাকবে।

ইউগোভ জরিপের প্রতিবেদনে বলা হয়েছে, পরবর্তী প্রধানমন্ত্রী নির্বাচনের জন্য পার্টির সদস্যরা ৪ আগস্ট থেকে সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত ব্যালটের মাধ্যমে ভোট দেবেন।

ইউগোভের জরিপে এখন মনে হচ্ছে- ট্রাস নিজের অবস্থানকে আগের চাইতে সুদৃঢ় করেছেন। কনজার্ভেটিভ পার্টির ৭৩০ জন সদস্যের মধ্যে ৬২ শতাংশই বুধবার ও বৃহস্পতিবার বলেছেন, তারা ট্রাসকে ভোট দেবেন। ৩৮ শতাংশ বলেছেন, তারা সুনাককে ভোট দেবেন। কয়েকজন বলেছেন তারা ভোট দেবেন না এবং এ ব্যাপারে তারা জানেনও না।

জুলাই মাসের শুরুতে নানা কেলেঙ্কারির কারণে পদত্যাগের ঘোষণা দেন প্রধানমন্ত্রী বরিস জনসন। তার পদের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন ১০ প্রার্থী। চূড়ান্তভাবে টিকে যান সুনাক ও ট্রাস। দলের সদস্যদের ভোটাভুটির মাধ্যমে দুজনের মধ্যে একজনকে নির্বাচিত করা হবে। আগামী ৪ আগস্ট শুরু হতে যাওয়া ভোটগ্রহণ চলবে প্রায় এক মাস।

কনজারভেটিভ পার্টির প্রধান হিসেবে প্রাথমিক বাছাইয়ের পাঁচটি পর্বেই সুনাক প্রতিদ্বন্দ্বী ট্রাসের তুলনায় এগিয়ে ছিলেন। তবে বুধবারের ভোটে দ্বিতীয় অবস্থানে উঠে আসেন তিনি। শেষ মুহূর্তের বাছাইয়ে লিজ ট্রাস বড় চমক দেখাতে পারেন বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। কিন্তু ঋষি সুনাক কি কোনো চমক দেখাতে পারবেন!

এ জাতীয় আরো সংবাদ

ইউক্রেনে আটকেপড়া বাংলাদেশিদের চাটার্ড ফ্লাইটে আনা হবে

নূর নিউজ

কানাডা প্রবাসী বাংলাদেশি রাসেলের কৃতিত্ব

নূর নিউজ

যুক্তরাষ্ট্র প্রবাসী শাহ নেওয়াজকে ‘করোনা হিরো’ উপাধিতে ভূষিত করলেন নিউইয়র্কের মেয়র

নূর নিউজ