‘প্রশিক্ষণ ছাড়া কাউকে যুদ্ধক্ষেত্রে পাঠানো হবে না’

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী অ্যালেক্সেই রেজনিকভ বলেছেন, যেসব বেসামরিক নাগরিক রাশিয়ার বিরুদ্ধে প্রতিরোধের উদ্দেশ্যে সেনাবাহিনীতে যোগ দিয়েছেন, তাদেরকে সম্মুখ সমরে পাঠানো হবে না।

শুক্রবার (১১ মার্চ) এক ভিডিওবার্তায় তিনি এ কথা বলেন। খবর বিবিসির।

প্রতিরক্ষামন্ত্রী বলেন, আমাদের সেনাবাহিনী শত্রুদের বিরুদ্ধে বেশি কার্যকর কারণ তারা অনুপ্রাণিত, প্রশিক্ষিত এবং অস্ত্রশস্ত্রে সজ্জিত। এখন পর্যন্ত এক লাখের বেশি ইউক্রেনিয়ান নাগরিক দেশটির আঞ্চলিক প্রতিরক্ষা ইউনিটগুলোতে যোগ দিয়েছে। এছাড়া ইউরোপের বিভিন্ন দেশ থেকে থেকে দুই লাখের বেশি ইউক্রেনীয় নাগরিক যুদ্ধে সহায়তা করার জন্য ইউক্রেনে ফিরেছে।

তিনি আরও বলেন, রুশ সেনারা ইউক্রেনের সশস্ত্র বাহিনীর সদস্যদের চেয়ে বেশি বেসামরিক নাগরিক হত্যা করেছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেনের ২০ লাখের বেশি মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এ ছাড়া দেশটির দুই হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের ৪৯৮ সৈন্য নিহত এবং ইউক্রেনের ২ হাজার ৮৭০ জনের বেশি ইউক্রেনীয় সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ হামলায় এখন পর্যন্ত ইউক্রেনের ৪৭৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : বিবিসি

এ জাতীয় আরো সংবাদ

ইস’রাইলিদের গু’লিতে নি’হত হয়েছেন আল জাজিরার সাংবাদিক শিরিন: জাতিসংঘ

নূর নিউজ

আরব আমিরাতে রমজানে ইফতারকেন্দ্রিক জনসমাগম নিষিদ্ধ

আলাউদ্দিন

আমেরিকার অস্ত্র নিয়ে কাবুলে তালেবানের শক্তি প্রদর্শন

নূর নিউজ