ফ্যাটি লিভার থেকে বাঁচতে যেসব খাবার খাবেন

লিভার হৃদপিণ্ড বা কিডনির মতো মনোযোগ নাও পেতে পারে, তবে আক্ষরিক অর্থেই এটি শরীরের দ্বিতীয় বৃহত্তম অঙ্গ। আমাদের দৈনন্দিন অনেক কাজের সঙ্গে জড়িত, তবুও এটি বেশিরভাগ ক্ষেত্রেই উপেক্ষিত হয়। লিভারে স্বাভাবিকভাবেই কিছু চর্বি থাকে, তবে এর অত্যধিক পরিমাণ ফ্যাটি লিভার নামক সমস্যার কারণ হতে পারে। এই সমস্যা সাধারণত কোনো উপসর্গ ছাড়াই দেখা যায়, তবে শুরুতেই প্রতিরোধ করা না গেলে আরও গুরুতর স্বাস্থ্য সমস্যা হতে পারে। কিছু খাবার নিয়মিত খেলে এই সমস্যা থেকে দূরে থাকা যায়। চলুন জেনে নেওয়া যাক সেসব খাবার সম্পর্কে-

১. ব্ল্যাক কফি

ব্ল্যাক কফি শুধু সকাল শুরু করার জন্যই নয়; এটি লিভারের জন্যও একটি উপকারী পানীয়। বিশেষজ্ঞরা বলছেন যে এটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং পলিফেনলে সমৃদ্ধ, যা অস্বাভাবিক লিভারের এনজাইম কমাতে এবং সামগ্রিক লিভারের কার্যকারিতা বাড়াতে পারে। এছাড়াও, এই অ্যান্টিঅক্সিডেন্টগুলো অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করার জন্য কাজ করে, যা লিভারের ক্ষতির মূল কারণ। লিভার ভালো রাখতে তাই দিনে এক কাপ ব্লাক কফি পান করতে পারেন।

২. সবুজ শাক

সবুজ শাক আমাদের লিভারের জন্য একটি সুপারহিরো। এই শাক পুষ্টিতে ভরপুর যা লিভারের স্বাস্থ্য ভালো রাখতে কাজ করে। এতে থাকে উচ্চ স্তরের নাইট্রেট এবং পলিফেনল। সবুজ শাকে থাকা ভিটামিন এ, সি এবং কে-এর মতো অ্যান্টিঅক্সিডেন্ট লিভারের কোষকে অক্সিডেটিভ ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করে। প্রতিদিন সবুজ শাক খেলে তা লিভারে চর্বি জমা কমাতে কাজ করে।

৩. অ্যাভোকাডো

গ্লুটাথিয়নে সমৃদ্ধ অ্যাভোকাডো লিভারকে ডিটক্সিফাই করতে এবং এর কার্যকারিতা উন্নত করতে সাহায্য করে। অ্যাভোকাডোতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট প্রদাহ এবং অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধেও লড়াই করে, সেইসঙ্গে ভিটামিন ই এবং সি লিভারের কোষকে রক্ষা করে। লিভার ভালো রাখতে চাইলে অ্যাভোকাডো খেতে পারেন নিয়মিত।

৪. হলুদ

হলুদ শুধু তরকারির জন্য নয়; এটি যকৃতের স্বাস্থ্যের জন্যও একটি আবশ্যক মসলা। এই মসলা প্রদাহ বিরোধী এবং অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্যের জন্য পরিচিত। এতে থাকা উপকারী উপাদান কারকিউমিন প্রদাহ দূর করতে কাজ করে। কারকিউমিন ফ্যাটি লিভারের সঙ্গে সম্পর্কিত ALT এবং AST এনজাইমের স্তর কমাতে কাজ করে। প্রতিদিনের রান্নায়, চা কিংবা দুধের সঙ্গে হলুদ যোগ করে খেতে পারেন।

৫. আখরোট

লিভার ভালো রাখতে চাইলে আখরোট আপনার খাবারের তালিকায় থাকা উচিত। ওয়ার্ল্ড জার্নাল অফ গ্যাস্ট্রোএন্টারোলজিতে ২০১৫ সালের একটি পর্যালোচনায় দেখা গেছে যে, আখরোট ফ্যাটি লিভারের রোগ কমানোর জন্য সেরা বাদামগুলোর মধ্যে একটি। এতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ওমেগা -৬ এবং ওমেগা -৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, যা লিভারের স্বাস্থ্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। মাত্র একমুঠো আখরোট আপনার লিভারকে সুস্থ রাখতে এবং সঠিকভাবে কাজ করার জন্য প্রয়োজনীয় পুষ্টি দিতে পারে।

এ জাতীয় আরো সংবাদ

অতিরিক্ত কাজু বাদামে ৪ বিপদ

নূর নিউজ

মুলার স্বাস্থ্য উপকারিতা

নূর নিউজ

পদ্মা সেতু দিয়ে অ্যাম্বুলেন্সের টোল ফ্রি করার দাবি ডা. জাফরুল্লাহর

নূর নিউজ