বন্যায় বিপর্যস্ত পাকিস্তান: বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জাতিসংঘের

ভয়াবহ বন্যায় পাকিস্তানে এখন পর্যন্ত প্রায় ১৪শ’ মানুষের মৃত্যু হয়েছে। বাড়িঘর হারিয়েছে প্রায় ১০ লাখের বেশি মানুষ। ভয়াবহতা সরাসরি পর্যবেক্ষণ করতে পাকিস্তান সফর করছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।পাকিস্তান সফরে গিয়ে প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে বৈঠক করছেন জাতিসংঘ মহাসচিব

আজ শনিবার ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনের কথা রয়েছে তার। এরই মধ্যে পাকিস্তানের প্রধানমন্ত্রী শাহবাজ শরিফের সঙ্গে সাক্ষাৎ করেছেন গুতেরেস। এ সময় তিনি বলেন, বন্যায় চলতি বছর পাকিস্তানের আর্থিক ক্ষয়ক্ষতির পরিমাণ ৩০ বিলিয়ন অর্থাৎ তিন হাজার কোটি মার্কিন ডলারের বেশি।

মোটা অংকের এই আর্থিক ধাক্কা কাটিয়ে উঠতে বিশ্ব সম্প্রদায়কে সহায়তা করার আহ্বান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব। যদিও এরই মধ্যে পাকিস্তানের উন্নয়নে ১৬ কোটি ডলারের তহবিল ঘোষণা করেছে সংস্থাটি।

জাতিসংঘ মহাসচিব বলেন, পাকিস্তান প্রাকৃতিক দুর্যোগের কবলে, যে কোনো সময় এশিয়াসহ ঝুঁকিপূর্ণ অন্যান্য দেশও বন্যার কবলে পড়তে পারে।

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাবের কারণেই বছর বছর বিশ্বের বিভিন্ন প্রান্তে বাড়ছে অতি খরা, দাবানল, অনাবৃষ্টি, বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগ। ক্ষতিকর কার্বন নিঃসরণের জন্য উন্নত দেশগুলোকে দায়ী করে আসছেন পরিবেশবিদরা।

এ জাতীয় আরো সংবাদ

ওআইসি সম্মেলনে তালিবান সম্পর্কে যা বলল বাংলাদেশ

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে পড়তে গিয়ে বিপাকে বাংলাদেশী শিক্ষার্থীরা

নূর নিউজ

শপথ নিলেন শাহবাজের মন্ত্রিসভার ৩৪ সদস্য

নূর নিউজ