বরগুনার পথে হা‌দিসু‌রের মর‌দেহ

ইউক্রেনে রকেট হামলায় নিহত বাংলাদেশি জাহাজ ‘এমভি বাংলার সমৃদ্ধি’র তৃতীয় প্রকৌশলী হাদিসুর রহমানের মরদেহবাহী অ্যাম্বু‌লেন্স‌ তার গ্রা‌মের বা‌ড়ি বরগুনার উদ্দে‌শে ঢাকা ছে‌ড়ে গে‌ছে।

সোমবার (১৪ মার্চ) দুপুর ১টা ১৫ মি‌নি‌টে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে থে‌কে হা‌দিসুর‌কে বহনকারী অ্যাম্বু‌লেন্স‌টি নি‌য়ে স্বজনরা ঢাকা ত্যাগ ক‌রে।

হাদিসুরের মরদেহ নিতে বিমানবন্দরে এসেছিলেন তার ছোট ভাই গোলাম মাওলা প্রিন্স, চাচা মিজানুর রহমান জীবন, খালা শিরিন আক্তার মমতাজ, খালাতো ভাই সোহাগ হাওলাদার। এছাড়াও তাদের সঙ্গে বরগুনা-২ আসনের সংসদ সদস্য শওকত হাচানুর রহমান রিমন এসেছিলেন।

এসময় বিমানবন্দরে এমপি শওকত হাচানুর রহমান রিমন বলেন, ওই পরিবারটা একমাত্র হাদিসুরই চালাতো। হাদিসুরের শোকের ছায়া পরিবার ছড়িয়ে পুরো এলাকাতেই পড়েছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে যুদ্ধপরিস্থিতির মধ্যেও দ্রুত লাশ দেশে এসেছে। আমার বিশ্বাস, ওর পরিবারের জন্য যা কিছু করা দরকার প্রধানমন্ত্রী তা করবেন।

এর আগে বেলা ১২টা ৬ মিনিটের দিকে হা‌দিসুর‌কে বহনকারী টার্কিশ এয়ারলাইন্সের ফ্লাইটটি (টিকে-৭২২) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। তুরস্কের ইস্তাম্বুল থেকে স্থানীয় সময় আড়াইটার দিকে ছেড়ে আসে ফ্লাইটটি।

১১ মার্চ হাদিসুরের মরদেহ ইউক্রেন থেকে মালদোভায় পৌঁছায়। সেখান থেকে মরদেহ পরদিন শনিবার সকালে রোমানিয়ায় পৌঁছায়। গত শনিবার রোমানিয়া সময় রাত পৌনে ১০টায় বুখারেস্ট থেকে নাবিক হাদিসুরের মরদেহ টার্কিশ এয়ারলাইন্সের একটি কার্গো ফ্লাইটে ঢাকার উদ্দেশে রওনা করে। ফ্লাইটটি রোববার বাংলাদেশে পৌঁছানোর কথা ছিল। কিন্তু তুরস্কের ইস্তাবুলে পৌঁছানোর পর ভারী তুষারপাতের কারণে ফ্লাইটি বাতিল হয়ে যায়। সবশেষ সোমবার বাংলেদেশে পৌঁছায় নাবিক হাদিসুরের মরদেহ।

গত ২ মার্চ ইউক্রেনের ওলভিয়া বন্দরে আটকে থাকা এমভি বাংলার সমৃদ্ধি রকেট হামলার শিকার হয়। এতে জাহাজে আগুন ধরে নিহত হন হাদিসুর রহমান।

পরদিন ৩ মার্চ জাহাজটি থেকে জীবিত ২৮ নাবিকসহ নিহত হাদিসুরের মরদেহ নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। এরপর ওই ২৮ নাবিককে ইউক্রেন থেকে মালদোভা হয়ে রোমানিয়ায় নিয়ে যায় সেখানকার বাংলাদেশ দূতাবাস।

গত ৯ মার্চ রোমানিয়ায় বাংলাদেশ দূতাবাসের তত্ত্বাবধানে ওই ২৮ নাবিককে দেশে ফেরত আনা হয়।

এ জাতীয় আরো সংবাদ

প্রবাস আয় বেড়েছে যুক্তরাষ্ট্র থেকে

নূর নিউজ

১৪ বছর পর দেশে ফিরে কাঁদছেন প্রবাসী, হারালেন ঘরবাড়ি ও স্ত্রী

নূর নিউজ

৮০ দিন পর বাসায় ফিরেছেন খালেদা জিয়া

আনসারুল হক