বাংলাদেশের অনুরোধেই’ সাবেক রাষ্ট্রদূত খায়রুজ্জামানকে গ্রেফতার : মালয়েশিয়া

বাংলাদেশের অনুরোধেই সাবেক রাষ্ট্রদূত এম খায়রুজ্জামানকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী দাতুক সেরি হামজা জয়নুদ্দিন।

মালয়েশিয়ার সংবাদপত্র দ্য স্টার মালয়েশিয়ার এক প্রতিবেদনে বলা হয়েছে, মালয়েশিয়ায় বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত এম খায়রুজ্জামানকে গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছে দেশটির কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, সাবেক এ কূটনীতিককে গ্রেফতারের বিষয়টি তিনি অবগত আছেন।

‘নিয়ম মেনেই তাকে গ্রেফতার করা হয়েছে,’ বলেন তিনি। খায়রুজ্জামানকে গ্রেফতারের কারণ হিসেবে মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘অপরাধ সংঘটন এবং তার দেশের অনুরোধের প্রেক্ষিতেই তাকে গ্রেফতার করা হয়েছে।’

খবরে প্রকাশ, গ্রেফতারের আগে খায়রুজ্জামান এক দশকেরও বেশি সময় ধরে মালয়েশিয়ায় বসবাস করে আসছিলেন।

সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর এম খায়রুজ্জামানের বিরুদ্ধে অভিযোগ রয়েছে তিনি ১৯৭৫ সালে জেলহত্যায় অংশ নিয়েছিলেন। তবে পরে তাকে এ অভিযোগ থেকে খালাস দেয়া হয় এবং ২০০৭ সালে তত্ত্বাবধায়ক সরকারের সময় মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনার হিসেবে নিয়োগ দেয়া হয়।

আওয়ামী লীগ সরকারের সময় ২০০৯ সালে তাকে ঢাকায় ডেকে পাঠানো হয়। কিন্তু এ ফেরা নিজের জন্য ঝুঁকি বিবেচনা করে তিনি জাতিসঙ্ঘের শরণার্থী কার্ড গ্রহণ করে কুয়ালালামপুরে অবস্থান করতে থাকেন।

এ জাতীয় আরো সংবাদ

ফরিদপুরে দুই মুসলিম শ্রমিক হত্যায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে: হাসানাত আমিনী

নূর নিউজ

অতিরিক্ত ভাড়া আদায় বন্ধ করতে শুরু হচ্ছে যৌথ অভিযান

নূর নিউজ

লেখক মোস্তাক ইস্যু; ডিজিটাল আইনকে কবরে পাঠানোর এখনই সময়: ডা. জাফরুল্লাহ

আলাউদ্দিন