দেশে শুরু হচ্ছে ইলমে হাদিস বিষয়ক ইসলামিক মেগা রিয়ালিটি শো ‘হাদ্দাসানা’

বাংলাদেশে প্রথমবারের মতো শুরু হচ্ছে ইলমে হাদিসবিষয়ক ইসলামিক মেগা রিয়ালিটি শো ‘হাদ্দাসানা’। অনুষ্ঠানটি প্রচারে টাইটেল স্পন্সর প্রদান করেছে বিআরবি। ওয়া বিহিক্বলা হাদ্দাসানা নামের প্রতিষ্ঠান এ রিয়ালিটি শোর আয়োজন করেছে। স্যাটেলাইট চ্যানেল এটিএন বাংলায় এটি সরাসরি সম্প্রচারিত হবে।

এ রিয়ালিটি শোতে ২১ জন প্রতিযোগীকে মোট ২৫ লাখ টাকার নগদ পুরস্কার দেওয়া হবে। প্রথম পুরস্কার বিজয়ী ৩ লাখ, দ্বিতীয় বিজয়ী ২ লাখ, তৃতীয় বিজয়ী ১ লাখ, ৪র্থ বিজয়ী ৫০ হাজার টাকা পাবেন। বাকি ১৭ জনের জন্য থাকছে নগদ অর্থসহ আকর্ষণীয় বিভিন্ন পুরস্কার। এ ছাড়া দেশসেরা ২৫ জন শায়খুল হাদিসকে সংবর্ধিত করা হবে।

ওয়া বিহিক্বলা হাদ্দাসানার চেয়ারম্যান মুফতি শাহ মোহাম্মাদ ওয়ালী উল্লাহ বলেন, “রাসুলুল্লাহ (সা.) থেকে সাহাবায়ে কেরাম (রা.) কর্তৃক শ্রবণকৃত, মুখস্থকৃত, বর্ণনাকৃত নিজেদের জীবনে আমলকৃত এবং কারও কারও দ্বারা মুসহাফ আকারে লিখিত ও সংরক্ষিত হাদিস ও সুন্নাহকে বাদ দিয়ে নিজেকে মুসলিম দাবি করা পথভ্রষ্টদের অপপ্রচার, ষড়যন্ত্র ও বিভ্রান্তি থেকে মুসলিম উম্মাহকে সচেতন ও সতর্ক করার লক্ষ্যে আমাদের আয়োজন হাদিসবিষয়ক ইসলামিক মেগা রিয়ালিটি শো ‘ওয়া বিহিক্বলা হাদ্দাসানা’।”

এ রিয়ালিটি শোতে অংশগ্রহণের জন্য আগামী ১১ জানুয়ারি ২০২৪ পর্যন্ত রেজিস্ট্রেশন করা যাবে। অনূর্ধ্ব ২৫ বছর বয়সের এমন যেকোনো পুরুষ ও নারী আবেদন করতে পারবেন। প্রতিযোগীদের জন্য হাদ্দাসানা প্রকাশন থেকে প্রকাশিত চারটি বই- এক. ‘হাদিসে কুদসি’ (রাসুলুল্লাহ (সা.)-এর জবানে আল্লাহর বাণী), দুই. ‘প্রশ্নোত্তরে মিশকাতুল মাসাবিহ’ (সিজন ১-এর জন্য কিতাবুল ঈমান, ইলম, তাহারাত, সালাত, জানাজা ও জাকাত), তিন. ‘হাদিস চর্চার বাতিঘর: হাদিস বর্ণনাকারীদের জীবনকথা’ (প্রশ্নোত্তরে ৪০ জন রাবি (হাদিস বর্ণনাকারী) জীবনী), চার. ‘হাদিসের পরিচিতি : সংরক্ষণ ও সংকলন’ সিলেবাস হিসেবে নির্ধারণ করা হয়েছে।

প্রথমবারের মতো আয়োজিত হাদিসবিষয়ক এ ইসলামিক মেগা রিয়ালিটি শো নিয়ে ওয়া বিহিক্বলা হাদ্দাসানার ম্যানেজিং ডিরেক্টর মুফতি মুহাম্মাদ হেদায়েতুল্লাহ বলেন, ‘ইলমে হাদিসবিষয়ক দেশের প্রথম এবং সর্ববৃহৎ ইসলামি মেগা রিয়ালিটি শো বিআরবি নিবেদিত হাদ্দাসানা। অনেকের মতে, হাদিসবিষয়ক এমন রিয়ালিটি শো বিশ্বের বুকে অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে। আল্লাহর রাসুল (সা.)-এর সুন্নাহ বাস্তবায়ন, এর প্রচার-প্রসারে অগ্রণী ভূমিকা রাখতে আমাদের এই প্রয়াস। হাদিস নিয়ে এখন মানুষ নানাবিধ কথা বলছে, অভিযোগ করছে, অনেকে বিভ্রান্ত তথ্য ছড়াচ্ছে। কোরআন-সুন্নাহর মানদণ্ডে থেকে সেগুলোর জবাব দেবে হাদ্দাসানা। আমরা বাড়াবাড়ি-ছাড়াছাড়ির মধ্যে নেই; বরং আমরা মধ্যপন্থি উম্মাহ হিসেবে মধ্যমপন্থায় কাজ করার চেষ্টা করছি।’

এ জাতীয় আরো সংবাদ

মায়ের প্রতি আবু হুরায়রা রা.-এর শ্রদ্ধা-ভালোবাসা যেমন ছিল

নূর নিউজ

সাইবার অপরাধের জড়িয়ে পড়ছে কওমি তরুণেরা, উত্তরণের উপায় কী?

নূর নিউজ

হজের খুতবার বাংলা অনুবাদক মাওলানা শোয়াইবকে সংবর্ধনা

নূর নিউজ