বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘন বন্ধের আহ্বান মার্কিন কংগ্রেসম্যান বব গুডের

মানবাধিকার লঙ্ঘন বন্ধ করতে এবং বাংলাদেশের জনগণের জন্য অবাধ ও সুষ্ঠু সংসদ নির্বাচন নিশ্চিত করতে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি আহ্বান জানিয়েছেন মার্কিন কংগ্রেসম্যান বব গুড। তিনি ভার্জিনিয়ার ৫ম কংগ্রেসনাল ডিস্ট্রিক্ট থেকে একজন রিপাবলিকান কংগ্রেসম্যান।

শুক্রবার বব গুডের ওয়েবসাইটের এক বিবৃতিতে বলা হয়েছে, সাম্প্রতিক মাসগুলোতে সুষ্ঠু ও অবাধ নির্বাচনের জন্য হাজার হাজার শান্তিপূর্ণ বিক্ষোভকারী বাংলাদেশে বিক্ষোভ করেছে। কিন্তু এর জবাবে বাংলাদেশের র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) শান্তিপূর্ণ বিক্ষোভকারীদের ওপর নির্যাতন, বিচারবহির্ভূত হত্যা ও গ্রেপ্তার করে দমন-পীড়ন চালিয়ে যাচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে একটি সাম্প্রতিক চিঠিতে, ছয় মার্কিন কংগ্রেসম্যান বলেছেন যে মার্কিন যুক্তরাষ্ট্র এক বছরেরও বেশি সময় আগে র‌্যাবকে ‘গুরুতর মানবাধিকার লঙ্ঘনকারী’ হিসাবে চিহ্নিত করেছে এবং হত্যা ও অন্যান্য নৃশংসতার জন্য দায়ী বেশ কয়েকটি আইন প্রয়োগকারী কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। যাইহোক, নিষেধাজ্ঞা আরোপের পর থেকে হাসিনা সরকার বাংলাদেশের জনগণের উপর তার নিয়মতান্ত্রিক দমন-পীড়ন জোরদার করেছে।

চিঠিতে আরও বলা হয়েছে, তার নিজের লোকদের বিরুদ্ধে অপরাধের পাশাপাশি শেখ হাসিনার দুর্ব্যবহার দক্ষিণ এশিয়ার অন্য খারাপ রাজনীতিবিদদের যোগ দিতে উৎসাহিত করছে। একসাথে, তারা চীন-রাশিয়ার কাছাকাছি আসছে, যা মার্কিন জাতীয় নিরাপত্তার স্বার্থে আঘাত করছে। ২৫মে বাইডেনের কাছে পাঠানো চিঠিটি বব গুডের বিবৃতিতে যুক্ত করা হয়েছিল। উল্লেখ্য যে সেই চিঠির একজন স্বাক্ষরকারী হলেন বব গুড। এতে কংগ্রেসম্যান স্কট পেরি, ব্যারি মুর, টিম বারচেট, ওয়ারেন ডেভিডসন এবং কিথ সেলফও স্বাক্ষর করেছিলেন।

এ জাতীয় আরো সংবাদ

মধ্যরাত থেকে ঢাকার সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল বন্ধ

আনসারুল হক

ভারতের কাছে শেখ হাসিনাকে ফেরত চাইবে বাংলাদেশ

নূর নিউজ

মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারে গুরুত্ব

নূর নিউজ