বাংলাদেশ সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক আদালতে অভিযোগ

সরকার, আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনী ও বিভিন্ন সংস্থার বিরুদ্ধে অভিযোগ নিয়ে আবারও আন্তর্জাতিক ফৌজদারি আদালতের (আইসিসি) দ্বারস্থ হয়েছে লন্ডনভিত্তিক আইনি সেবা প্রতিষ্ঠান গের্নিকা ৩৭ চেম্বারস। এই প্রতিষ্ঠানের সহপ্রতিষ্ঠাতা যুক্তরাজ্যের আইনজীবী টবি ক্যাডম্যান। তিনি জামায়াতে ইসলামী বাংলাদেশকে আইনি সহায়তা দিয়ে থাকেন।

এর আগেও একবার টবি ক্যাডম্যান আইসিসির কৌঁসুলির কাছে বাংলাদেশ পরিস্থিতি নিয়ে প্রাথমিক অনুসন্ধানের জন্য আবেদন করেছিলেন।

গের্নিকা ৩৭ চেম্বারসের ওয়েবসাইটে দেখা যায়, ‘২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত বাংলাদেশে বেসামরিক জনগোষ্ঠীর ওপর নিরাপত্তা বাহিনী মানবতাবিরোধী অপরাধ করেছে’ বলে অভিযোগ করেন টবি।

২০১৬ সালের ২৫ মে তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী পররাষ্ট্র মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনে বলেছিলেন, বাংলাদেশ সরকারের বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধের যে অভিযোগ আইসিসিতে করা হয়েছিল, তার কোনো আইনি ভিত্তি না থাকায় হেগের ওই আদালত তা নাকচ করেছেন।

কিন্তু গতকাল গের্নিকা ৩৭ চেম্বারসের ওয়েবসাইটে দেখা গেছে, তারা বলছে, ২০১৪ সালে আইসিসির কৌঁসুলির সঙ্গে যোগাযোগের ভিত্তিতে তারা নতুন করে বাংলাদেশে ন্যায়বিচার ও জবাবদিহি প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। এক বছর ধরে তারা বাংলাদেশে বেসামরিক জনগণকে লক্ষ্য করে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের তথ্য-উপাত্ত নথিভুক্ত করতে নাগরিকসমাজ ও প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে কাজ করছে বলেও ওয়েবসাইটে বলা হয়।

বুধবার (১৬ আগস্ট) সন্ধ্যায় টবি ক্যাডম্যান নতুন করে উদ্যোগ নেওয়ার কথা গণমাধ্যমকে জানান।

এ জাতীয় আরো সংবাদ

বিনামূল্যে সার-বীজ পাবে ২৭ লাখ কৃষক

নূর নিউজ

ব্রাহ্মণবাড়িয়ায় ইসলামী ঐক্যজোটের দুই নেতার জয়

নূর নিউজ

মামুনুল হকের ‘সমালোচনা’ করে গ্রেফতার হওয়া সেই ঝুমন কারামুক্ত

নূর নিউজ