বায়তুল মোকাররমে মাহবুব তালুকদারের জানাজা অনুষ্ঠিত

সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের নামাজা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার বাদ জুমা বায়তুল মোকাররম জাতীয় মসজিদে জানাজা অনুষ্ঠিত হয়।

এর আগে তার মরদেহ বায়তুল মোকাররম জাতীয় মসজিদে আনা হয়। জুমার নামাজ শেষে জানাজা পড়ান জাতীয় মসজিদের খতিব হাফেজ মুফতি মাওলানা মো. রুহুল আমিন। জানাজায় অংশ নেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবীবুল আউয়াল।

জানাজার আগে কাজী হাবীবুল আউয়াল বলেন, আমার কাছে তার পরিচয় একজন লেখক হিসেবে। ইতিহাস নিয়ে বেশ ভালো কিছু লেখা লিখেছেন। উনি লেখক হিসেবেই যেন বেঁচে থাকেন।

মাহবুব তালুকদারের ছেলে কানাডাপ্রবাসী শোভন মাহবুব বলেন, আমার বাবা নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেছেন। তার কথা ও কাজে কেউ যদি কষ্ট পেয়ে থাকেন তা হলে তাকে মাফ করে দেবেন।

জানা গেছে, মাহবুব তালুকদারের দাফন রাজধানীর মিরপুরে শহিদ বুদ্ধিজীবী কবরস্থানে হবে। বৃহস্পতিবার তার মেয়ে আইরিন মাহবুব বিষয়টি নিশ্চিত করেছেন।

গত বুধবার দুপুরে হঠাৎ অসুস্থবোধ করলে তাকে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে নেওয়া হয়। সেখানে নেওয়ার পর কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার বয়স হয়েছিল ৮০ বছর। বুধবার থেকে তার মরদেহ বারডেমের হিমঘরে রাখা হয়েছিল।

১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোনার পূর্বধলা উপজেলায় জন্ম নেওয়া মাহবুব তালুকদার ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নেন।

২০১৭ সালের ১৫ ফেব্রুয়ারি তৎকালীন প্রধান নির্বাচন কমিশনার কেএম নূরুল হুদার নেতৃত্বাধীন গঠিত পাঁচ সদস্যের নির্বাচন কমিশনের সদস্য হিসেবে রাষ্ট্রপতি আব্দুল হামিদের কাছে শপথ নেন মাহবুব তালুকদার। নির্বাচন এবং নির্বাচন কমিশনের কার্যক্রম ও স্বাধীনতা নিয়ে প্রশ্ন তুলে আলোচনায় আসেন সাবেক এ নির্বাচন কমিশনার।

মাহবুব তালুকদার মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন শব্দসৈনিক হিসেবে। স্বাধীন বাংলাদেশে তিনি যোগ দেন সরকারি চাকরিতে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বঙ্গভবনে চারজন রাষ্ট্রপতির অধীনে তিনি কাজ করেন। বঙ্গবন্ধুর নির্দেশে তাকে ক্যাডার সার্ভিসে অন্তর্ভুক্ত করা হয়েছিল।

এ জাতীয় আরো সংবাদ

চা শ্রমিকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে কথা বলবেন প্রধানমন্ত্রী

নূর নিউজ

সৌদি আরবে কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় তাকরীম

নূর নিউজ

‘পৌর নির্বাচনেও ভোটকেন্দ্র ক্ষমতাসীনদের দখলে’

আনসারুল হক