বিপদ-আপদে অধৈর্য হলে যে ক্ষতি

হজরত আনাস রাদিয়াল্লাহু তায়ালা আনহু নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম থেকে বর্ণনা করেন, তিনি বলেছেন, ‘বিপদ যত বড় হবে, প্রতিদানও তত মহান হবে। আল্লাহ তায়ালা যখন কোনো জাতিকে ভালোবাসেন তখন তাদেরকে (বিপদে ফেলে) পরীক্ষা করেন। যে লোক তাতে (বিপদে) সন্তুষ্ট থাকে, তার জন্য রয়েছে (আল্লাহ তায়ালার) সন্তুষ্টি। আর যে লোক তাতে অসন্তুষ্ট হয় তার জন্য রয়েছে (আল্লাহ তায়ালার) অসন্তুষ্টি।’ (ইবনে মাজাহ)

এই হাদিসের মাধ্যমে নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উম্মতকে জানিয়েছেন যে, মুমিন কখনো কখনো বিপদের সম্মুখীন হয় তার ব্যক্তিগত বিষয়ে, কখনো সম্পদ নিয়ে দুশ্চিন্তা দেখা দেয় জীবনে। আবার কখনো এর বাইরে অন্য কোনো কারণে সে বিপদের মুখোমুখি হয়।

তবে আল্লাহ তায়ালা তাকে ওই বিপদের বিনিময়ে সাওয়াব দান করেন যদি সে সাহস না হারিয়ে ধৈর্যধারণ করে। বিপদাপদ ও তার ভয়াবহতা যত বড় হবে আল্লাহর পক্ষ থেকে তার সাওয়াব তত বেশি হবে।

এরপর নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, অবশ্যই মুনিনের জন্য মুসিবত হচ্ছে আল্লাহ তায়ালার ভালোবাসার নিদর্শন। নিঃসন্দেহে আল্লাহর সিদ্ধান্ত ও ক্ষমতা উভয় বাস্তবায়িত হবে। কিন্তু যে ধৈর্য ধারণ করবে এবং সন্তুষ্ট থাকবে আল্লাহ তায়ালা অচিরেই তাকে এর প্রতিদান দেবেন। আর প্রতিদান দাতা হিসেবে তিনিই যথেষ্ট।

আর যে ব্যক্তি আল্লাহর ফায়সালা ও কুদরতের ব্যাপারে অসন্তুষ্ট থাকবে আল্লাহ তায়ালা অবশ্যই তার উপর অসন্তুষ্ট হবেন। আর শাস্তিদাতা হিসেবে তিনিই যথেষ্ট।

এ জাতীয় আরো সংবাদ

কবরে উপর নেমপ্লেট ও স্তুতিবাক্য লেখা কি জায়েজ?

নূর নিউজ

পানের সাথে জর্দা খাওয়া কী বৈধ?

নূর নিউজ

শিশুকে বদ নজর থেকে বাঁচানোর দোয়া

নূর নিউজ