বিশ্ব ইজতেমার ইতিকথা

মুফতী মোহাম্মদ এনামুল হাসান: ১৯১০ সালে ভারতের রাজ্যস্থান মেওয়াতে মাওলানা ইলিয়াস (রহঃ) তাবলীগ জামাতের গোড়াপত্তন করেন। ছয়টি মৌলিক বিষয়কে সামনে রেখে তাবলীগ জামাত তার দাওয়াতি কার্যক্রম গোটা বিশ্বে পরিচালনা করে আসছে।

ছয়টি মৌলিক বিষয় গুলো হচ্ছে (১)কালেমা (২)নামাজ (৩)ইলেম ও যিকির (৪)একরামুল মুসলিমিন (৫) সহীহ নিয়ত (৬)দাওয়াত ও তাবলীগ।

১৯২০সালে তৎকালীন দেওবন্দ মাদ্রাসার সকল আকাবির আসলাফদের পরামর্শ মোতাবেক মাওলানা ইলিয়াস (রহঃ) দিল্লিতে তাবলীগ জামাতের কার্যক্রম শুরু করেন।

১৯৪৪সালে মাওলানা ইলিয়াস( রহঃ) এর ইন্তেকালের পর তাবলীগ জামাতের দায়িত্ব দেওয়া হয় তার সন্তান মাওলানা ইউসুফ (রহঃ)কে। মাওলানা ইউসুফ (রহঃ) এর ইন্তেকালের পর তাবলীগ জামাতের আমীরের দায়িত্ব দেওয়া হয় মাওলানা এনামুল হাসান (রহঃ)কে। মাওলানা এনামুল হাসান (রহঃ)এর ইন্তেকালের পূর্বে তাবলীগ জামাতের কার্যক্রম বিশ্বব্যাপী অত্যন্ত সুচারুরুপে পরিচালনার লক্ষ্যে দশ সদস্য বিশিষ্ট একটি আলমী শূরা(আন্তর্জাতিক পরিচালনা কমিটি)গঠন করা হয়।

বাংলাদেশের রাজধানী ঢাকার উপকন্ঠে শিল্প নগরী টঙ্গীর সুবিশাল ময়দানে প্রতি বছর অনুষ্ঠিত হয় বিশ্ব ইজতেমা।বাংলাদেশের তাবলীগ জামাতের প্রধান মার্কাজ হলো ঢাকার কাকরাইল মসজিদে।

বিশ্ব ইজতেমা বিশ্ব তাবলীগ জামাতের সর্ববৃহৎ সমাবেশ।

১৯৪৬সালে ঢাকার কাকরাইলে প্রথম বিশ্ব ইজতেমা শুরু হয়। ১৯৪৮ সালে অনুষ্ঠিত হয় চট্টগ্রামে। এরপর নারায়ণগঞ্জে ১৯৫৮সালে ইজতেমা অনুষ্ঠিত হয়। এরপর টঙ্গীর পাগার নামক স্থানে ইজতেমা হয় ১৯৬৬ সালে। ১৯৬৭সাল থেকে তুরাগ নদীর পূর্বতীরে অনুষ্ঠিত হয়ে আসছে বিশ্ব ইজতেমা ।

মধ্যপ্রাচ্য, মধ্য এশিয়া, দক্ষিণ পূর্ব এশিয়া, পাকিস্তান, ভারত ও ইউরোপীয় দেশসমূহ সহ বিশ্বের প্রায় ৫০এর অধিক দেশের ধর্মপ্রান মুসলমান তাবলীগ জামাতের সাথীরা বিশ্ব ইজতেমায় অংশগ্রহণ করে থাকেন।

আখেরী মোনাজাতে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী সহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ অংশগ্রহণ করে থাকেন।

বর্তমান বিশ্ব ইজতেমা ময়দান ১৯৯৫ সালে সরকারিভাবে বিশ্ব ইজতেমার জন্য স্থায়ীভাবে বরাদ্দ দেওয়া হয়।

 

লেখক: মুফতী মোহাম্মদ এনামুল হাসান

পরিচালক

ফখরে বাঙ্গাল ইসলামিয়া মাদরাসা

ব্রাক্ষণবাড়ীয়া

এ জাতীয় আরো সংবাদ

আমি নিজেও কৃষি কাজ করছি, গণভবন এখন খামারবাড়ি

নূর নিউজ

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে আফগানিস্তানে ত্রাণসামগ্রী পাঠাচ্ছে সরকার

নূর নিউজ

প্রধানমন্ত্রীর কাছে খোলা চিঠিতে ডা. জাফরুল্লাহর ১১ দাবি

আনসারুল হক