ভারতে নিষিদ্ধ পশু (গরু) কোরবানি না করা ও জবাইয়ের ছবি ফেসবুকে না দেয়ার আহ্বান আরশাদ মাদানীর

ভারতের মুসলমানদেরকে কোরবানির সময় সরকারের নির্দেশনা মেনে চলার, নিষিদ্ধ পশু কোরবানি না করার এবং জবাইয়ের কোনো ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার না করার আহ্বান জানিয়েছেন মাওলানা সাইয়েদ আরশাদ মাদানী।

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে মুসলমানদের উদ্দেশে দেয়া এক বক্তব্যে জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি মাওলানা আরশাদ মাদানী বলেন, ইসলামে কোরবানির বিকল্প নেই। এটি একটি ধর্মীয় কর্তব্য; যা প্রত্যেক সামর্থবান মুসলমানের জন্য বাধ্যতামূলক। এক্ষেত্রে মুসলমানদের উচিত সাবধানতা অবলম্বন করা।

মাওলানা মাদানী আরও পরামর্শ দেন, মুসলমানদের কোরবানির সময় সরকারের নির্দেশাবলি পুরোপুরি অনুসরণ করা উচিত। নিষিদ্ধ পশু কোরবানি করা থেকে বিরত থাকা উচিত। এছাড়া ফেতনা এড়ানোর জন্য মহিষ ও ছাগল দিয়ে কোরবানি আদায়েরও পরামর্শ দেন তিনি।

পাশাপাশি ভবিষ্যতে যাতে কোনো সমস্যা না হয় সেজন্য কোরবানির তথ্য প্রশাসনের কার্যলয়ে নিবন্ধন করে রাখার প্রতিও আহ্বান জানান মাওলানা আরশাদ মাদানী।

ঈদুল আজহা উপলক্ষে মুসলমানদের পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি বিশেষ নজর রাখার পরামর্শ দিয়ে তিনি বলেন, পশুর বর্জ্য যেন রাস্তা ও ড্রেনে ফেলা না হয়। বরং বর্জ্য এমনভাবে পুঁতে ফেলতে হবে যাতে তা ছড়িয়ে না পড়ে। কেউ উস্কানিমূলক কিছু করলে ধৈর্য ধরে স্থানীয় থানায় অভিযোগ দায়ের করতে হবে। আমাদের মোটেও হতাশ হওয়া উচিত নয়। বরং আল্লাহর প্রতি পূর্ণ বিশ্বাস রেখে শান্তি, ভালোবাসা ও ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবেলা করতে হবে। সুত্র: দেওবন্দ টাইমস

এ জাতীয় আরো সংবাদ

টেক্সাসে ভয়াবহ সড়ক দুর্ঘটনা:নিহত ১০

নূর নিউজ

ওমরাহ করতে মক্কায় বিভিন্ন দেশের নওমুসলিমরা

নূর নিউজ

যে কারণে অস্ট্রেলিয়ায় ইসলামিক স্কুল জনপ্রিয়

নূর নিউজ