মক্কায় ইসরাইলি সাংবাদিক প্রবেশে সাহায্য করা গাড়ি চালককে গ্রেপ্তার

ইসরাইলি সাংবাদিককে মক্কায় প্রবেশে সাহায্য করা সৌদি নাগরিককে গ্রেপ্তার করেছে সৌদি আরব। জানা গেছে, তিনিই ইসরাইলি সাংবাদিক গিল তামারিকে মক্কায় গাড়ি চালিয়ে নিয়ে গিয়েছিলেন। তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। শুক্রবার মক্কার পুলিশ এই গ্রেপ্তারের বিষয়টি ঘোষণা করেছে। এ খবর দিয়েছে জেরুজালেম পোস্ট।

খবরে জানানো হয়, তামারি একজন অমুসলিম সাংবাদিক এবং মার্কিন নাগরিক। তাকে বিশেষ ব্যবস্থায় সৌদি আরবে প্রবেশের অনুমতি দিয়েছিল সৌদি সরকার। তবে তার মক্কায় যাওয়ার সিদ্ধান্ত ছিল নিজস্ব। আর এতে তাকে সাহায্য করেছে এক সৌদি গাড়ি চালক। যদিও তামারি তার তৈরি রিপোর্টে জানিয়েছিলেন যে, ওই গাড়ি চালক জানতেন না তিনি অমুসলিম। তারপরেও তাকে গ্রেপ্তার করেছে সৌদি কর্তৃপক্ষ।

এ নিয়ে মক্কার পুলিশ জানিয়েছে, অভিযুক্ত সৌদি নাগরিক ওই আমেরিকান অমুসলিম সাংবাদিককে কেবলমাত্র মুসলমানদের জন্য উন্মুক্ত একটি রাস্তা দিয়ে মক্কায় নিয়ে গিয়েছিলেন।

তিনি আরও বলেন, অমুসলিমদের পবিত্র এলাকায় প্রবেশ নিষিদ্ধ এবং ঘটনাটি সেই বিধিনিষেধেরই সুস্পষ্ট লঙ্ঘন। আর তাই অভিযুক্ত ওই নাগরিককে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে। মক্কা অঞ্চলের পুলিশের ওই মুখপাত্র বলেছেন, সৌদি আরবে আসা সকল দর্শনার্থীকে দেশের আইনকে সম্মান ও মেনে চলতে হবে।

বিশেষ করে পবিত্র মসজিদ এবং পবিত্র স্থানগুলোকে সম্মান করার পাশাপাশি সকল নিয়মকানুন মেনে চলতে হবে। এ ধরনের বিধিনিষেধের যেকোনো লঙ্ঘন অপরাধ হিসাবে বিবেচিত হয়, যা সহ্য করা হবে না এবং প্রাসঙ্গিক আইন অনুযায়ী অপরাধীদের বিরুদ্ধে উপযুক্ত শাস্তি প্রয়োগ করা হবে।

এ জাতীয় আরো সংবাদ

পাকিস্তান ভাঙনের দিকে যেতে পারে, হুঁশিয়ারি ইমরানের

নূর নিউজ

‘ভারতে হিন্দুদের সমাবেশে মুসলমানদের হত্যার ঘোষণায় নিন্দা ও প্রতিবাদ’

নূর নিউজ

শপথ নিলেন শাহবাজের মন্ত্রিসভার ৩৪ সদস্য

নূর নিউজ