মক্কায় ইসলামিক স্কলারদের আন্তর্জাতিক সম্মেলন

সৌদি আরবের মক্কায় মুসলিম ওয়ার্ল্ড লিগ (রাবেতা আল-আলম আল-ইসলামি) আয়োজিত বিশ্বের ইসলামি স্কলারদের আন্তর্জাতিক সম্মেলন সম্পন্ন হয়েছে।
অনুষ্ঠানে ইরান, মিসর, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ইরাক, তুর্কিয়ে, মালয়েশিয়া, আফ্রিকার দেশগুলোসহ বিভিন্ন দেশের মুসলিম স্কলাররা বক্তব্য দেন।

অনুষ্ঠানে ইরান, মিসর, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ইরাক, তুর্কিয়ে, মালয়েশিয়া, আফ্রিকার দেশগুলোসহ বিভিন্ন দেশের মুসলিম স্কলাররা বক্তব্য দেন।

রোববার (১৭ মার্চ) শুরু হওয়া দুই দিনব্যাপী এ আয়োজনে বিশ্বের বিভিন্ন দেশের শতাধিক নেতৃস্থানীয় মুসলিম স্কলার-আলেম অংশ নেন। পবিত্র মসজিদুল হারামের কাছে অনুষ্ঠিত এ সম্মেলনে বিভিন্ন মুসলিম সংগঠনের মধ্যে সহযোগিতাপূর্ণ সম্পর্ক সুদৃঢ়করণ নিয়ে আলোচনা করা হয়।

এতে মুসলিমদের মধ্যে ঐক্য তৈরির একটি ডকুমেন্ট প্রকাশ করেন মুসলিম ওয়ার্ল্ড লিগের মহাসচিব ড. মুহাম্মদ বিন আবদুল করিম আল-ঈসা।

বিষয়টি নিয়ে ইরান, মিসর, ইন্দোনেশিয়া, পাকিস্তান, ইরাক, তুর্কিয়ে, মালয়েশিয়া, আফ্রিকার দেশগুলোসহ বিভিন্ন দেশের মুসলিম স্কলাররা বক্তব্য দেন।

এ সময় উপস্থিত ছিলেন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) মহাসচিব শেখ হুসাইন ইবরাহিম তোহা ও আমিরাতের ফতোয়া কাউন্সিলের প্রধান, ইসলামিক ফিকাহ একাডেমির সদস্য শায়খ আবদুল্লাহ বিন বাইয়াহসহ আরো অনেকে।

‘বিল্ডিং ব্রিজেস বিটউইন ইসলামিক স্কুলস অব থটস’ বা ‘মুসলিম দলগুলোর মধ্যে সেতুবন্ধন তৈরি’ শীর্ষক সম্মেলনের উদ্বোধনী বক্তব্য দেন সৌদি আরবের গ্র্যান্ড মুফতি ও সিনিয়র স্কলার্সের সভাপতি শায়খ আবদুল আজিজ বিন আবদুল্লাহ আল শেখ। তিনি বলেন, ইসলাম ধর্ম একটি সামাজিক ধর্ম।

তা মানুষকে ঐক্যবদ্ধ হওয়ার নির্দেশ দেয়। ইসলাম বিচ্ছিন্নতা ও মতবিরোধ সতর্ক করেছে। মহানবী সা.-এর সুন্নাহর বর্ণনামতে, মুসলিমদের সব সময় একতাবদ্ধ থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। সব ধরনের ঘৃণা-বিদ্বেষ ও বক্রতা পরিহার করে সবাইকে একসঙ্গে কাজ করতে উৎসাহিত করা হয়েছে।

এর আগে ২০১৯ সালের মে মাসে মক্কায় অনুষ্ঠিত সম্মেলনে ১৩ দফাবিশিষ্ট দ্য চার্টার অব মক্কা বা মক্কা সনদ ঘোষণা করা হয়। এরপর আরো অনেকগুলো বড় বড় কনফারেন্স বিভিন্ন সময় অনুষ্ঠিত হয়েছে। সূত্র: আরব নিউজ

এ জাতীয় আরো সংবাদ

পৃথিবীতে ফিরে এলেন সৌদির নারী নভোচারী

নূর নিউজ

যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন শি জিনপিং

নূর নিউজ

বন্যায় বিপর্যস্ত পাকিস্তান: বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জাতিসংঘের

নূর নিউজ