মাদানী নেসাব ও আধুনিক শিক্ষার সমন্বয়ে গঠিত সিলেবাসে সুনাম কুড়িয়েছে মাদরাসাতুল মাআরিফ

নিজস্ব প্রতিবেদক, নূর নিউজ

ফেনীর জামিয়া রশিদিয়ার আদলে গঠিত ঢাকার একমাত্র মাদ্রাসা মাদ্রাসাতুল মারিফে নির্দিষ্ট কিছু আসনে ভর্তির কার্যক্রম শুরু হয়েছে। কিতাব বিভাগের (প্রথম ও দ্বিতীয় বর্ষ) সঙ্গে সঙ্গে মাদ্রাসাটিতে রয়েছে হযরত মাওলানা সাইফুল ইসলাম মাআরেফী সাহেব হুজুরের তত্ত্বাবধানে পরিচালিত আদব বিভাগ। যেখানে আরবি এবং ইংলিশের উপর সমানতালে গুরুত্ব দিয়ে শিক্ষার্থীদের যুগশ্রেষ্ঠ আলেম তৈরীর প্রচেষ্টা চলছে।

মাদ্রাসাটির কিতাব বিভাগেও সমানতালে গুরুত্ব পাচ্ছে ইংলিশসহ অন্যন্যা জেনারেল বিষয়গুলো। আল নূর কালচারাল সেন্টারের তত্ত্বাবধানে পরিচালিত এই মাদ্রাসাটির সুনাম ইতিমধ্যেই দেশব্যাপী ছড়িয়ে পড়েছে। বিশেষ কিছু কৌশল অবলম্বনের মাধ্যমে শিক্ষা খাতে ব্যাপক সাড়া ফেলেছেন তারা। মাদ্রাসাটিতে মাদানী নেসাবের প্রথম ও দ্বিতীয় বর্ষের কার্যক্রম চলছে। মাদ্রাসাতুল মাআরিফের শিক্ষার্থীরা আরবি ভাষায় যেমনি ভাবে পারদর্শী হয়ে উঠছেন তেমনি ভাবে ইংরেজিতেও পারদর্শিতা অর্জন করেছেন।

ফেনীর জামিয়া রশিদিয়ার আদলে নাহু-সরফের শিক্ষাক্রম পরিচালিত হচ্ছে। যার ফলে শিক্ষার্থীরা খুব সহজেই নাহু সরফ আয়ত্ত করতে পারছেন এবং ফলশ্রুতিতে কোরআন হাদিস বুঝা তাদের জন্য আরও বেশি সহজ হয়ে পড়ছে। ‌

বিশেষায়িত এই মাদ্রাসাটির খাবার ও আবাসিক ব্যবস্থাপনাও চমৎকার। নিরিবিলি পরিবেশ ও স্বাস্থ্যকর খাবার নিশ্চিতের মাধ্যমে শিক্ষার্থীদের গড়ে তোলা হচ্ছে যোগ উপযোগী আলেম হিসেবে।

মাদ্রাসাটির অনন্য বৈশিষ্ট্য হলো, এই মাদ্রাসার সকল শিক্ষকদের দেশব্যাপী রয়েছে সুখ্যাতি এবং বিশেষায়িত বিষয়গুলোতে বিশেষ পারদর্শিতার সুনাম।

দীনিয়াত বাংলাদেশের চেয়ারম্যান মুফতি সালমান আহমদ পরিচালিত এই মাদ্রাসাটিতে পাঠ দান করছেন, সুপরিচিত আরবি সাহিত্যিক মাওলানা আরিফ হাক্কানী, আশরাফুল আলম কাসেমী নদবী, সাইফুল ইসলাম মাআরেফী (সাবেক প্রধান, যাত্রাবাড়ী মাদ্রাসা, আদবিভাগ), ও মাওলানা মুনির সাহেবসহ যোগ্য আরো অনেক শিক্ষকবৃন্দ।

এই মাদরাসায় নিজস্ব পদ্ধতিতে ছাত্রদের হস্তলিপি ভালো করার প্রক্রিয়া। যার মাধ্যমে আরবি, বাংলা ও ইংরেজি সুন্দর হাতের লেখা শিখতে পারছেন তারা। ‌

বিশেষ এই মাদ্রাসাটিতে ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। আগ্রহী শিক্ষার্থীদের যোগাযোগের অনুরোধ জানানো হয়েছে।

যোগাযোগ: রাজধানীর যাত্রাবাড়ীর মাতুয়াইলে মহিলা মাদ্রাসা বাসস্ট্যান্ডে নেমে রিকশাযোগে বসতবাড়ি।‌ মোবাইল: 01918671756

এ জাতীয় আরো সংবাদ

দেশে করোনায় ২২৮ জনের মৃত্যু

আনসারুল হক

ছাত্রীকে লাঞ্ছিতের অভিযোগে শিক্ষিকা বরখাস্ত, তদন্ত কমিটি গঠন

নূর নিউজ

ইসলামী বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৯৫ টি আসনের মধ্যে ১৬২৬ টিই ফাঁকা

নূর নিউজ