মানবিক সাহায্য গ্রহণের জন্য খুলছে কাবুল বিমানবন্দর

আফগানিস্তানে মানবিক সাহায্য গ্রহণের জন্য কাবুল বিমানবন্দর আবার খুলেছে। এদিকে আফগানিস্তানের সাধারণ মানুষদের সাহায্য করার বিষয়ে আন্তর্জাতিক নেতৃবৃন্দ আলোচনা চলাচ্ছে। কাতারের গণমাধ্যম আল-জাজিরা তাদের প্রতিবেদনে এমন সংবাদ প্রকাশ করেছে।

আফগানিস্তানে মানবিক সাহায্য গ্রহণের জন্য কাবুল বিমানবন্দর চালু করতে সক্ষম হয়েছে এক দল প্রকৌশলী। এছাড়া আবারো এ বিমানবন্দরটিতে বেসামরিক ফ্লাইট চালু করা হচ্ছে। আফগানিস্তানে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত এসব তথ্য জানিয়েছে।

আফগানিস্তানে নিযুক্ত কাতারের রাষ্ট্রদূত আরো বলেন, আফগানিস্তানের তালেবান কর্তৃপক্ষের সহযোগিতায় কাবুল বিমানবন্দরের রানওয়ে আবারো মেরামত করা হয়েছে।

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস আশা করছে যে তারা আফগানিস্তানে জাতিসঙ্ঘের মানবিক সাহায্য কার্যক্রম চালাতে সাহায্য করবে। কিন্তু, তারা সরাসরি তালেবান নিয়ন্ত্রিত সরকারকে সাহায্য করবেন না। মার্কিন কর্মকর্তারা বলেছেন যে আন্তর্জাতিক নেতৃবৃন্দ যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে সাহায্য দেয়ার জন্য আলোচনা চালাচ্ছে।

এদিকে জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্টনি গুতেরেস বলেন, আফগানিস্তানে মারাত্মক অনাবৃষ্টি ও আসন্ন চরম শীতের কারণে দেশটির সাধারন মানুষদের আরো খাদ্য, আশ্রয় ও ওষুধ প্রয়োজন। তিনি আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছেন যেন তারা আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠান। এছাড়া আফগানিস্তানে মানবিক সাহায্য পাঠাতে জেনেভা শহরে একটি উচ্চপর্যায়ের বৈঠক ডেকেছেন গুতেরেস।

সূত্র : আল-জাজিরা

এ জাতীয় আরো সংবাদ

সেই তালেবানের মুখে পশ্চিমা সূর

নূর নিউজ

পাকিস্তানে ভূমিকম্পে কমপক্ষে ২০ জন নিহত

নূর নিউজ

ভারতের এক নম্বর শত্রু পাকিস্তান নয়, বরং চীন

নূর নিউজ