মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত হর্ষবর্ধন সিং

বিবেক রামাস্বামী ও নিক্কি হ্যালির পর যুক্তরাষ্ট্রের পরবর্তী নির্বাচনে প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার আগ্রহ প্রকাশ করেছেন আরেক ভারতীয় বংশোদ্ভূত প্রকৌশলী হর্ষবর্ধন সিং। তিনি রিপাবলিকান দল থেকে প্রার্থী হতে চান।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে রোববার (৩০ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি

প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী হওয়ার জন্য ইতোমধ্যে অনেক রিপাবলিকান মাঠে নেমেছেন। সর্বশেষ এই তালিকায় সামনে এসেছেন ভারতীয়-আমেরিকান প্রকৌশলী হর্ষবর্ধন সিং। তিনি মনোনয়ন চেয়ে আবেদন করেছেন।

নিক্কি হ্যালি এবং বিবেক রামাস্বামীর পর ২০২৪ সালে মার্কিন প্রেসিডেন্ট হওয়ার দৌড়ে প্রার্থী হতে ইচ্ছুক ভারতীয় বংশোদ্ভূতদের মধ্যে তৃতীয় ব্যক্তি হয়ে উঠেছেন তিনি।

হর্ষবর্ধন সিং নামে এই প্রকৌশলী জানিয়েছেন, রিপাবলিকান দলের পক্ষ থেকে নির্বাচনে লড়তে ইচ্ছুক তিনি। এক ভিডিও বার্তায় নমিনেশনের কথা জানিয়েছেন তিনি।

টুইটারে পোস্ট করা ওই ভিডিও বার্তায় ৩৮ বছর বয়সী হর্ষবর্ধন জানিয়েছেন, তিনি আজীবন একজন ‘রিপাবলিকান’।

প্রেসিডেন্ট পদের দৌড়ে নেমে দুর্নীতি নিয়ে সরব হয়েছেন তিনি। বড় প্রযুক্তি সংস্থা ও ওষুধ সংস্থাগুলোর দুর্নীতি আমেরিকার বিপুল ক্ষতি করছে বলে দাবি করেছেন তিনি।

তার দাবি, পরিবর্তন আনতে সঠিক নেতৃত্বের প্রয়োজন রয়েছে। আর সে কারণেই রিপাবলিকান দলের কাছে মনোনয়ন চেয়েছেন তিনি।

পেশায় ইঞ্জিনিয়ার হর্ষবর্ধন সিং অবশ্য এর আগে একাধিক পদের জন্য লড়েছেন বলে মার্কিন সংবাদমাধ্যমে বলা হয়েছে। নিজেকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বড় সমর্থক বলেও উল্লেখ করেছেন তিনি।

হর্ষবর্ধন বলেন, আমার দেখা সেরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় থেকে রিপাবলিকান দলের সঙ্গে তিনি যুক্ত বলে জানিয়েছেন এই প্রকৌশলী।

সংবাদমাধ্যম বলছে, গত বৃহস্পতিবার আনুষ্ঠানিকভাবে ফেডারেল ইলেকশন কমিশনে প্রার্থিতা ঘোষণা করেছেন ৩৮ বছর বয়সী এই ইঞ্জিনিয়ার। এর আগে মার্কিন প্রেসিডেন্ট পদের দৌড়ে শামিল হওয়ার কথা জানিয়েছিলেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন শিল্পপতি বিবেক রামাস্বামী।

এছাড়া দক্ষিণ ক্যালিফোর্নিয়ার গভর্নর নিকি হ্যালিও রয়েছেন এই দৌড়ে।

পিটিআই বলছে, তারা সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন। সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট আইনি চ্যালেঞ্জের সম্মুখীন হওয়া সত্ত্বেও ২০২৪ সালের জন্য রিপাবলিকান পার্টির মনোনয়নের দৌড়ে সম্ভাব্য অন্য প্রার্থীদের চেয়ে এগিয়ে রয়েছেন।

এ জাতীয় আরো সংবাদ

মিশরে আকাশচুম্বী মুদ্রাস্ফীতি, কিস্তিতে বিক্রি হচ্ছে বই

নূর নিউজ

ইতালিতে মারা যাওয়া ৭ বাংলাদেশির পরিচয় প্রকাশ

নূর নিউজ

তুরস্কে ২২২ ঘণ্টা পর এক নারী জীবিত উদ্ধার

নূর নিউজ