মেক্সিকোতে হ্যারিকেনের তাণ্ডবে নিহত ১০

উত্তর আমেরিকার দেশ মেক্সিকোতে শক্তিশালী হ্যারিকেন আগাথা’র তাণ্ডবে শেষ খবর পাওয়া পর্যন্ত অন্তত ১০ জনের প্রাণহানি ঘটেছে। এ ঘটনায় এখন পর্যন্ত প্রায় ২০ জন নিখোঁজ রয়েছেন বলে জানা যায়। দেশটির দক্ষিণাঞ্চলে হ্যারিকেন আগাথার প্রভাবে ব্যাপক বৃষ্টিপাত ও এর জেরে সৃষ্ট বন্যা ও ভূমিধসের কারণে মূলত হতাহতের ঘটনাটি ঘটেছে।
মঙ্গলবার (৩১ মে) স্থানীয় সময় মেক্সিকান কর্মকর্তারা তথ্যটি নিশ্চিত করেছেন বলে বুধবার (১ জুন) প্রতিবেদনের মাধ্যমে জানিয়েছে ফরাসি বার্তা সংস্থা এএফপি।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার (এনএইচসি) বলছে, ১৯৪৯ সালে রেকর্ড রাখা শুরু হওয়ার পর থেকে গত মে মাসে দেশটির প্রশান্ত মহাসাগরীয় উপকূলে আছড়ে পড়া সবচেয়ে প্রলয়ঙ্করী হ্যারিকেন ছিল আগাথা।

এএফপির খবরে বলা হয়, মেক্সিকোর ভেরাক্রুজ প্রদেশে মঙ্গলবার প্রবল বৃষ্টিপাতের ফলে এটির অবশিষ্টাংশের সঙ্গে অভ্যন্তরীণভাবে সরে গিয়ে আগাথা দুর্বল হয়ে পড়ে।

এ দিকে দেশটির ওক্সাকা প্রদেশের গভর্নর আলেজান্দ্রো মুরাট রেডিয়ো ফর্মুলাকে বলেছেন, হ্যারিকেন প্রভাবে এখন পর্যন্ত প্রায় ২০ জন নিখোঁজ রয়েছেন। এদের মধ্যে অধিকাংশই পাহাড়ের ওপরের বাসিন্দা।

মঙ্গলবার দিনের শুরুতে মুরাট জানিয়েছিলেন, আগাথা আছড়ে পড়ার দিনটি কোনো মানুষের প্রাণহানি ছাড়াই শেষ হয়েছিল। কিন্তু মঙ্গলবার ভোরে ভারী বৃষ্টিপাতের ফলে নদীগুলো কানায় কানায় পূর্ণ হয়ে যায়। আর এতে বিভিন্ন স্থানে ব্যাপক পরিমাণে ভূমিধসের সৃষ্টি হয়।

এর আগেই হ্যারিকেন আগাথা’র তাণ্ডবে তিনজন নিহত এবং আটজন নিখোঁজ রয়েছেন বলে কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছিল।

উল্লেখ্য, ২০২১ সালে মেক্সিকোতে আঘাত হানা ঝড়গুলোর মধ্যে সবচেয়ে ভয়ংকর ছিল হ্যারিকেন ‘গ্রেস’। গত বছরের আগস্ট মাসে পূর্বাঞ্চলীয় ভেরাক্রুজ এবং পুয়েব্লা প্রদেশে তৃতীয় ক্যাটাগরির এই হ্যারিকেনটির আঘাতে ১১ জনের প্রাণহানি ঘটে।

এ জাতীয় আরো সংবাদ

সহিংসতার আশঙ্কায় সতর্ক অবস্থানে যুক্তরাষ্ট্রের সব রাজ্য

আনসারুল হক

‘ট্রাম্প চরমপন্থি, বাইডেন অযোগ্য’

নূর নিউজ

নিউইয়র্ক ও নিউজার্সিতে সড়ক দুর্ঘটনায় দুই বাংলাদেশি নিহত

আনসারুল হক