যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে টোকিও ছেড়েছেন প্রধানমন্ত্রী

চার দিনের জাপান সফর শেষ করে ওয়াশিংটন ডিসির উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্থানীয় সময় বিকেল ৩টা ৫৫ মিনিটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের নিয়ে রওনা হন।

ইউনাইটেড এয়ারলাইনসের একটি ফ্লাইটে টোকিওর হানেদা আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন তিনি। প্রধানমন্ত্রীর স্পিচরাইটার এম নজরুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

মার্কিন সময় বিকেল ৩টা ৫০ মিনিটে প্রধানমন্ত্রী ডালাস আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের কথা রয়েছে। বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ ইমরান।

রাজা ও রানি হিসেবে তৃতীয় চার্লস ও তার স্ত্রী ক্যামিলার রাজ্যাভিষেকের অনুষ্ঠানে যোগ দিতে প্রধানমন্ত্রী ৪ মে লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ডিসি ত্যাগ করবেন জানা গেছে।এর আগে বুধবার (২৬ এপ্রিল) জাপানের সঙ্গে ৮টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা।

দুদেশের মধ্যে কৃষি, মেট্রোরেল, শিল্প উন্নয়ন, জাহাজ রিসাইক্লিং, শুল্কসংক্রান্ত বিষয়, মেধাস্বত্ব, প্রতিরক্ষা সহযোগিতা এবং আইসিটি ও সাইবার নিরাপত্তা সহযোগিতায় এসব চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তি স্বাক্ষরের পর শেখ হাসিনা জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। জাপানের প্রধানমন্ত্রীর বাসভবনে নৈশভোজের যোগদেন।

এই সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা একটি বিনিয়োগ সম্মেলন এবং প্রবাসী বাংলাদেশিদের আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে ভাষণ দেন। ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অবদানের জন্য চার জাপানি নাগরিককে ‘ফ্রেন্ড অব লিবারেশন ওয়ার অনার’ প্রদান করেন।

এ জাতীয় আরো সংবাদ

আল্লামা নূর হোসাইন কাসেমীর দাফন সম্পন্ন

আনসারুল হক

কোন দলের নেতাকর্মীকে জেলে পাঠানোর এজেন্ডা আমাদের নেই: ওবায়দুল কাদের

নূর নিউজ

নামাজের বিরতি নিয়ে প্রশ্ন তোলায় যাত্রীকে গ্রীনলাইনে না উঠার আহ্বান

নূর নিউজ