যুক্তরাষ্ট্রে এক থেরাপি ২৬ কোটি টাকা!

বিটা-থ্যালাসেমিয়া রোগীদের জন্য একটি নতুন জিন থেরাপি অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। বিরল এই রোগের জন্য এই থেরাপি নিতে হলে খরচ করতে হবে ২৮ লাখ ডলার

যুক্তরাষ্ট্রে ওষুধের আকাশছোঁয়া দাম নতুন কিছু নয়। ব্লুমবার্গের রিপোর্ট বলছে, দেশটির নাগরিকরা বছরে ওষুধ কেনার জন্য ১ লাখ ২৪ হাজার ৬৫৮ টাকা খরচ করে। যা বিশ্বের যেকোনো দেশের চেয়ে বেশি।

এবার দেশটির ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) বিটা-থ্যালাসেমিয়া রোগীদের জন্য একটি নতুন জিন থেরাপি অনুমোদন করেছে। বিরল এই রোগের জন্য এই থেরাপি নিতে হলে খরচ করতে হবে ২৮ লাখ ডলার বা ২৬ কোটি ৮৪ লাখ টাকা। দেশটিতে এই রোগে আক্রান্ত রোগীর সংখ্যা দেহ হাজারেরও বেশি। ওষুধটি কার্যকর হলে সেটি জনসক্ষমতার দিক দিয়ে কতটুকু উপকার করতে পোরবে সেটি ভাবার বিষয়।

রয়টার্স এক প্রতিবেদনে জানায়, বিশ্লেষকরা আশা করেন জিন থেরাপির জন্য এটি নিঃসন্দেহে একটি বড় সাফল্য। কিন্তু উচ্চমূল্যের কারণে সেবাগ্রহীতারা এটি নিতে পারবেন কিনা সে বিষয়ে আলোচনা হতে পারে।

এফডিএ এক বিবৃতিতে জানিয়েছে, যুগান্তকারী এই থেরাপিটি এককালীন চিকিৎসবা হিসেবে কাজ করবে। আক্রান্ত রোগীদের রক্ত সঞ্চালন ঠিক রাখবে। ওই রোগের যে দীর্ঘমেয়াদী চিকিৎসা ব্যয় সেটিকেও কমিয়ে আনবে।

এ জাতীয় আরো সংবাদ

হজরত ঈসা আ. এর জীবনী নিয়ে যুক্তরাষ্ট্রে ১৫ দিন ব্যাপি প্রতিযোগিতার আয়োজন

নূর নিউজ

নিউইয়র্কে ট্রাফিক পুলিশে যোগ দিলেন আরও ৭৫ বাংলাদেশি

নূর নিউজ

রাশিয়ার পরমাণু হুমকি: আইসিবিএম পরীক্ষা বাতিল করল আমেরিকা

নূর নিউজ