যুক্তরাষ্ট্রে এফবিআইয়ের হাতে গ্রেফতার ‘আইএসআই’ সদস্য

দেশের ভেতরে রাজনৈতিক অস্থিরতার মধ্যে আন্তর্জাতিক অঙ্গনে বিব্রতকর পরিস্থিতিতে পড়ল পাকিস্তান। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সঙ্গে যোগাযোগ রয়েছে এমন একজন গ্রেফতার হয়েছেন যুক্তরাষ্ট্রে।

তিনি নিজেকে যুক্তরাষ্ট্রের ফেডারেল এজেন্ট বলে পরিচয় দিতেন।

মার্কিন কর্মকর্তারা বলছেন, ওই ব্যক্তির কাছে পাকিস্তান ও ইরানের ভিসাও রয়েছে।

বুধবার ওই ব্যক্তিসহ আরও একজনকে গ্রেফতার করা হয় ওয়াশিংটন থেকে। গ্রেফতার দু’জন হলেন- হায়দার আলী ও আরিয়ান তাহেরজাদা।

মার্কিন এজেন্টদের জন্য উপহার

ভারতীয় সংবাদ সংস্থা এএনআই-এর রিপোর্ট অনুযায়ী, ওই দুই ব্যক্তি নিজেদের মার্কিন ফেডারেল এজেন্ট বলে পরিচয় দিতেন এবং মার্কিন সিক্রেট সার্ভিস এজেন্টদের অ্যাপার্টমেন্টমহ আরও উপহার দেন। এই ব্যক্তিরা যে এজেন্টদের উপহার দিয়েছেন, তাদের মধ্যে এমন একজন আছেন যিনি যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডির নিরাপত্তার খুঁটিনাটি নিয়ে কাজ করেছেন। ওই দু’জনের মধ্যে একজনের সঙ্গে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের যোগ পাওয়া গেছে।

ওয়াশিংটনের বিলাসবহুল একটি ভবন থেকে তাদের গ্রেফতার করে এফবিআই। এ সময় তাদের কাছ থেকে হ্যান্ডগান, অ্যাসল্ট রাইফেলসহ এমন অনেক কিছু পাওয়া গেছে যেগুলো ফেডারেল ল’ ইনফোর্সমেন্ট এজেন্সি ব্যবহার করে থাকে।

বৃহস্পতিবার তাদের আদালতে তোলা হয়। আদালতে সহকারী মার্কিন অ্যাটর্নি জোশুয়া রথস্টেইন বলেন, হায়দার আলী বলেছেন যে তিনি পাকিস্তানে ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) সাথে যুক্ত ছিলেন এবং পাকিস্তান ও ইরানের বেশ কয়েকটি ভিসাও ছিল। অভিযুক্ত এই ব্যক্তি বেশ কয়েকবার মধ্যপ্রাচ্য ভ্রমণ করেছেন। তার মার্কিন ট্রাভেল রেকর্ড থেকেও এর সত্যতা পাওয়া যায়।

তাহেরজাদেহ ও হায়দার নিজেদের হোমল্যান্ড কানেক্ট সিকিউরিটির সদদ্য বলে দাবি করতেন।

এ দু’জনকে যে ভবন থেকে গ্রেফতার করা হয়েছে সেই ভবনের অন্য বাসিন্দারা বলছেন, তাদের দখলে বেশ কয়েকটি অ্যাপার্টমেন্ট রয়েছে। তারা বলতেন, এখানকার বাসিন্দাদের সারভেইলেন্স ক্যামেরা, মোবাইল ফোন ও আরও ব্যক্তিগত তথ্যে তাদের অ্যাকসেস রয়েছে।

পরে জানা যায় ওই ভবনের বাসিন্দাদের মধ্যে এমন বেশ কয়েকজন রয়েছেন যারা আগে এফবিআই, সিক্রেট সার্ভিস ও ডিএইচএসে ছিলেন। সূত্র : জি নিউজ।

এ জাতীয় আরো সংবাদ

বিশ্বজুড়ে জনপ্রিয় হয়ে উঠছে মুসলিমদের সামাজিক যোগাযোগ মাধ্যম ‘আলফাফা’

নূর নিউজ

নিউইয়র্কে মান্নান হালাল সুপার মার্কেটে ডাকাতি

আনসারুল হক

ক্যাপিটলে হামলা নিয়ে ট্রাম্পের সুর বদল

আনসারুল হক