যুক্তরাষ্ট্রে বিশ্বের দীর্ঘতম বজ্রপাত

বিশ্বের সবচেয়ে দীর্ঘ বজ্রপাতের রেকর্ড করা হয়েছে যুক্তরাষ্ট্রে। ২০২০ সালের এপ্রিলে দেশটির ৩টি রাজ্যের ৭৬৮ কিলোমিটার এলাকাজুড়ে এ বজ্রপাত হয়েছিল।

বিবিসির খবরে বলা হয়েছে, বিশ্ব আবহাওয়া সংস্থা জানিয়েছে, একটিমাত্র বজ্রপাত টেক্সাস, লুইজিয়ানা ও মিসিসিপি অঙ্গরাজ্যের ৪৭৭ দশমিক ২ মাইল (৭৬৮ কিলোমিটার) এলাকায় হয়েছিল। বিশ্বের সবচেয়ে দীর্ঘ বজ্রপাতের রেকর্ড এটি।

সাধারণত বজ্রপাত ১০ মাইল দীর্ঘ আর কয়েক সেকেন্ড স্থায়ী হয়। একই বছর (২০২০ সালে) উরুগুয়ে ও আর্জেন্টিনার উত্তরাঞ্চলে ১৭ দশমিক ১ সেকেন্ড স্থায়ী একটি বজ্রপাত হয়েছিল। স্থায়ীত্বের ক্ষেত্রে এর আগের রেকর্ডটি ছিল ১৬ দশমিক ৭ সেকেন্ড।

বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) আবহাওয়া ও জলবায়ুবিষয়ক অধ্যাপক র‌্যান্ডাল সার্ভেনি বলেছেন, সাধারণত বজ্রপাত ১০ মাইলের চেয়ে বেশি অঞ্চলজুড়ে ছড়িয়ে পড়ে না। এটি এক সেকেন্ডের কম সময় স্থায়ী হয়। তবে এই দুটি বজ্রপাতের রেকর্ড একেবারে অসাধারণ। উভয়টিই মেঘ থেকে মেঘ, মাটি থেকে কয়েক হাজার ফুট ওপরে শেষ হয়েছিল, তাই কেউ বিপদে পড়েনি।

বিশ্ব আবহাওয়া সংস্থার মতে, দুটি রেকর্ডই হয়েছে তীব্র ঝড়প্রবণ এলাকায়। ডব্লিউএমওর বিবৃতিতে আবহাওয়াবিদ রন হোল বলেছেন, এ বজ্রপাতের ঘটনাগুলো কোনো বিচ্ছিন্ন কিছু ছিল না। এগুলো বজ্রঝড়ের সময় ঘটেছে।

বিশ্ব আবহাওয়া সংস্থা ডব্লিউএমও বলেছে, ১৯৭৫ সালে চরম বজ্রপাতে জিম্বাবুয়েতে ২১ জন নিহত হয়েছিল।

এ জাতীয় আরো সংবাদ

ফিলিস্তিনিদের চিকিৎসার জন্য ১০ কোটি ডলার অনুদানের ঘোষণা যুক্তরাষ্ট্রের

নূর নিউজ

রক্তাক্ত মিয়ানমার, ১ দিনেই নিহত ৩৮ বিক্ষোভকারী

আলাউদ্দিন

সুতোয় ঝুলছে ট্রাম্প-বাইডেনের ভাগ্য!

আনসারুল হক