যেভাবে হজের স্বপ্ন পুরণ হলো বিখ্যাত খৃষ্টান ধর্মযাজক ইব্রাহিম রিচমন্ডের

গাজী সানাউল্লাহ রাহমানী

ইব্রাহিম রিচমন্ড। বিগত ১৫ বছর ধরে তিনি ছিলেন খ্রিস্টানদের ধর্মীয় জাযক। এই ১৫ বছরে হাজারো মানুষকে তিনি খ্রিস্টান ধর্মে দীক্ষিত করেছেন। সাউথ আফ্রিকার বিখ্যাত এই পাদ্রী এখন ইসলামের বিখ্যাত প্রচারক। গত তিন মাস আগে তিনি ইসলাম ধর্ম গ্রহণ করেন। দীর্ঘদিনের স্বপ্ন পূরণে এবার তিনি এসেছেন পবিত্র হজ্জ পালন করতে। আর এ কারণেই ইব্রাহীম রিচমন্ডের আবেগ অনেকটা বেশি। তিনি প্রথমে এসেই সেজদায় লুটিয়ে পড়েন পবিত্র ভূমিতে। ইব্রাহিম রিচমন্ট এখন ইসলাম প্রেমী মানুষদের কাছে এক অনন্য আইকন।

ইব্রাহিম রিচমন্ডের সাথে আজ দেখা হল আরাফার ময়দানে। সৌদি সরকারের আমন্ত্রণে পৃথিবীর ৯০ টি দেশ থেকে রাজকীয় অতিথি হিসেবে হজ্জে আগমন করেছেন প্রায় আড়াই হাজার মানুষ। এদের মধ্যে ইব্রাহিম রিচমন্ড একজন।

আজ বাদ ফজর দেখা হলো ইব্রাহিম রিচমন্ডের সাথে। সালাম ও কুশল বিনিময় হলো। ঈমানের আলোতে সদ্য উদ্ভাসিত এ মানুষটিকে দু হাতে জড়িয়ে ধরলাম। ইসলামে আসার অনুভব জানতে চাইলাম তার কাছে। হৃদয় ছোঁয়া হাঁসি দিয়ে তিনি বলেন, ইসলামে আসার পর আমার জীবন যেন ঠিকানা খুঁজে পেয়েছে।

বাংলাদেশের মানুষদের প্রতি ও ইব্রাহিম রিচমন্ডের ভালোবাসা রয়েছে। তিনি বাংলাদেশের ধর্মপ্রাণ মানুষের কাছে দোয়া চেয়েছেন। তার ভাষায়- আমিও বাংলাদেশী মুসলিম ভাইদের জন্য দোয়া করি এবং তাদের কাছেও আমার জন্য দোয়া করতে বলবেন।

একটি স্বপ্ন ইব্রাহিম রিচমন্ডের জীবনকে আমূল পরিবর্তন করে দেয়। তাকে আধার থেকে আলোর পথে ধাবিত করে। স্বপ্নটি কেমন ছিলো সেটা শুনতে পারি ইব্রাহিমের ভাষায়-আমি আমার গির্জার ছোট্ট একটি রুমে ঘুমিয়ে ছিলাম। তখন স্বপ্ন্ দেখলাম, কেউ একজন আমাকে ডেকে বলছে; “তুমি তোমার অনুসারীদেরকে সাদা পোশাক পরিধান করতে বলো।”

আমি বুঝতে পারলাম, এটা মুসলমানদের পোশাক। তখন আমি মনে মনে ভাবলাম, এটা তো নিছক স্বপ্ন। সুতরাং গুরুত্ব দেয়ার কিছু নেই। অতঃপর সেই আবার স্বপ্ন দেখলাম। এরপর আবারো একদিন একি স্বপ্ন দেখলাম। শেষ বার আমাকে খুব কঠোর ভাষায় বলা হলো, তোমার অনুসারীদেরকে সাদা পোশাক পরিধান করতে বলো।
আমি অনুভব করলাম এটি কেবল স্বপ্ন নয়। এটি আমাদের জীবনে নতুন দিগন্তের হাতছানি। এই পুরো ঘটনা আমি আমার অনুসারীদের কাছে খুলে বললাম। সব শুনে আমার অনুসারীরা সকলেই বিশ্বাস করলো এবং মেনে নিলো।

পরের দিন সকলেই সাদা পোশাক পরিধান করে উপস্থিত হলো এবং হাজার হাজার মানুষ ইসলামের পবিত্র কালিমা উচ্চারণ করে করে মুসলমান হয়ে গেলো। বদলে গেল আমাদের জীবনের গতিপথ। আমরা এখন আলোর অভিযাত্রী। আবেগে কন্ঠ কেঁপে উঠলো রিচমন্ডের।

আজ যখন আমি ইহরামের সফেদ পোশাক পরার তাওফিক পেলাম, তখন মনে হলো আমার সেই স্বপ্ন আজ সত্যি হলো। আমি আমার ঠিকানা খুঁজে পেয়েছি। আলহামদুলিল্লাহ। শুধু তিনি নন, তার সাথে ইসলামের কালেমা পড়ে মুসলিম হয়েছেন প্রায় ১০ হাজার মানুষ।

সম্প্রতি গণমাধ্যমে ইব্রাহিমের এই দ্বীনে ফেরার গল্প নিয়ে একটি সাক্ষাৎকার প্রচারিত হয়েছে। সাক্ষাৎকারটি প্রচার হওয়ার পর থেকেই গোটা পৃথিবীর মুসলমানদের কাছে ভালোবাসার এক মানুষের পরিণত হয়েছেন খ্রিস্টান থেকে সদ্য মুসলিম হওয়া ইব্রাহিম রিচমন্ড।

লেখক: গবেষক ও ইসলামী আলোচক

এ জাতীয় আরো সংবাদ

ইহুদিবাদী ইসরাইলকে গণ বয়কটের ডাক দিলো মুসলিম স্কলার ইউনিয়ন

আলাউদ্দিন

নিজ হাতে পবিত্র কাবা পরিষ্কার করলেন মুহাম্মদ বিন সালমান

নূর নিউজ

পাকিস্তান শাসক কাশ্মীরিদের নিষ্ঠুর জানোয়ারদের হাতে তুলে দিয়েছে,

নূর নিউজ