যেসব খাবার সকালে খালি পেটে খাওয়া বিপজ্জনক

সকালে ঘুম থেকে ওঠার পর সারাদিনের শক্তি সঞ্চয় করার জন্য সকালে ব্রেকফাস্ট করা ভীষণভাবে জরুরি ৷ সারাদিন শরীরের হাল কী থাকবে তা নির্ভর করে সকালের খাবার কী খাচ্ছেন তার উপর ৷ বিশেষ করে সুস্থ থাকতে শরীরের যত্ন তো নিতেই হবে। না হলেই নানা শারীরিক সমস্যা এসে বাসা বাঁধবে শরীরে। তবে অনেক সময় নিয়মেও নানা গলদ থাকে। অজান্তেই ভুল হয়ে যায়। সেই ভুলের জেরে বিশেষ কোনও সুফল পাওয়া যায় না।

পুষ্টিবিদদের মতে, সকালে খালি পেটে থাকা যেমন ক্ষতিকর তেমনি খালি পেটে যা খুশি খাওয়া ঠিক নয় ৷

জেনে নিন খালিপেটে কোন খাবার খাওয়া বিপজ্জনক-

টমেটো

টমেটো ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যদিও আপনি যখন এটি খালি পেটে খান তখন এটির অ্যাসিডিক প্রকৃতির কারণে এটি পেটের ক্ষতি করে। তারা পেটে অতিরিক্ত চাপ দেয় এবং এটি পেটে ব্যথা হতে পারে। আলসারে আক্রান্ত ব্যক্তিদের জন্য এটি খেলে বিপজ্জনক অবস্থা হতে পারে।

সাইট্রাস ফল

বিশেষজ্ঞদের মতে, সকালের খাবার সবসময় সহজে হজমযোগ্য হওয়া উচিত । তাই বলা হয় সকালে খাবারে সাইট্রাস ফল অন্তর্ভুক্ত করা উচিত নয় । বিশেষ করে টক ফল যেমন কমলালেবু, আঙুর এবং টমেটো খালি পেটে খাওয়া উচিত নয় । টক ফলের মধ্যে অ্যাসিডিটি থাকার কারণে পেটের আলসার হওয়ার আশঙ্কাও থাকে ।

কাজু বাদাম

সকালে খালি পেটে কাজু বাদাম খান অনেকেই খান। কাজু বাদাম প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। কিন্তু কাজু বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ফ্যাট, যা সকাল সকাল খালিপেটে খেলে আবার গ্যাস-অম্বল হতে পারে। তাই কাজু বাদাম খালিপেটে খাওয়া উচিত নয় একেবারেই।

কিশমিশ

রাতে ভিজিয়ে রাখা কিশমিশ সকালে উঠে খান অনেকেই। এই অভ্যাস বিশেষ স্বাস্থ্যকর নয়। জেল ভেজানো কিশমিশ সকালের দিকে খেলে গ্যাস-অম্বলের সমস্যা দেখা দিতে পারে। সেই সঙ্গে পেট ফাঁপার আশঙ্কা বাদ দেওয়া যায় না।

শুকনো খেজুর

খেজুরে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। এমনিতে হজমশক্তি বৃদ্ধিতে ফাইবারের ভূমিকা অনবদ্য। তবে খালিপেটে খেলে আবার উল্টো বিপদ হতে পারে। কারণ পেট ফাঁকা থাকলে ফাইবার সমৃদ্ধ খেয়ে শারীরিক অস্বস্তিতে পড়তে হতে পারে। তাই সকাল সকাল শুকনো খেজুর না খাওয়াই শ্রেয়।

লিচু

লিচু কখনই খালি পেটে বা বেশি পরিমাণে খাওয়া উচিত নয়। এতে করে এই ফলটিতে উপস্থিত টক্সিনের কারণে শরীরে সুগার লেভেল দ্রুত কমতে শুরু করে। এছাড়া বমি, মৃগী রোগসহ রোগীর কোমায় চলে যাওয়ার এবং মৃত্যুর ঝুঁকিও থাকে। যেকোনো খাবার খাওয়ার আধা ঘণ্টা পর লিচু খান। কারণ, লিচুর হাইপোগ্লাইসিন নামের উপাদান শরীরে শর্করা তৈরিতে বাধা দেয়। খালি পেটে এ প্রক্রিয়া চলতে থাকলে শর্করা হঠাৎ অনেক কমে যেতে পারে।

কাঁচা সবজি

অনেকে উপোস করে কাঁচা সবজি খান । বিশেষজ্ঞদের মতে, এগুলি খাওয়া ভালো নয় । কাঁচা সবজি ফাইবার ও অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ । বলা হয়ে থাকে যে এগুলি সকালে খাওয়া হলে ঠিকমতো হজম হয় না এবং পেটে ব্যথা হয় ।

মশলাদার খাবার

অনেকেরই মশলাদার খাবার খাওয়ার অভ্যাস আছে । কিন্তু মশলাদার খাবার খালি পেটে খেলে খাবার দ্রুত হজম হয় না । এগুলি পরিপাকতন্ত্রে প্রদাহ সৃষ্টি করে । এই কারণেই বলা হয় যে কোনও অবস্থাতেই সকালে মশলা ও বেশি ঝাল দিয়ে রান্না করা মশলাদার খাবার খাওয়া ভালো নয় ।

জুস

বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে জুস পান করলে কোষ্ঠকাঠিন্য, অ্যাসিডিটি ও পেট ব্যথার মতো সমস্যা হতে পারে । বিশেষজ্ঞদের মতে, দুপুরের খাবার ও ব্রেকফাস্টের মধ্যে অনেকক্ষণ আমাদের পেট খালি থাকে । বিশেষ করে, খালি পেটে কমলা ও লেবুর রস না ​​খাওয়ার পরামর্শ দেওয়া হয় । এটাও বলা হয় জুস পান করলে রক্তে শর্করার মাত্রা দ্রুত বেড়ে যায় ও এর ফলে অলসতা এবং ক্লান্তির মতো সমস্যা দেখা দেয় ।

সোডাজাতীয় পানীয়

খাবার হজম করার পানীয় খালি পেটে খেলে কিন্তু বিপদ বাড়তে পারে। পেটে গ্যাস, পেটফাঁপার মতো সমস্যা থাকলে এই ধরনের পানীয় এড়িয়ে চলা উচিত। কৃত্রিম চিনি দেওয়া পানীয়, রক্তে শর্করার মাত্রাও বাড়িয়ে তোলে। কার্বনেটেড পানীয় ক্যান্সার ও অন্যান্য হৃদরোগের ঝুঁকি বেড়ে যায়।

কফি

অনেকেই সকালে খালি পেটে চা-কফি পান করেন । এগুলি মোটেও ভালো নয় । বলা হয়ে থাকে যে কফিতে ক্যাফেইন নামক একটি উপাদান থাকে যা পরিপাকতন্ত্রকে প্রভাবিত করে ও অ্যাসিডিটির সৃষ্টি করে । বলা হয় এটি ডায়রিয়ার দিকে পরিচালিত করে ।

ভাজা খাবার

অনেকেই তেলে ভাজা খাবার পছন্দ করেন । সেজন্য তারা এগুলি খেতে বেশি আগ্রহী । কিন্তু বলা হয়ে থাকে যে এগুলি খালি পেটে খেলে তা দ্রুত হজম হয় না এর ফলে পেটে প্রদাহ হয় ।

প্রক্রিয়াজাত খাবার

আজকাল বেশিরভাগ মানুষ প্যাকেটজাত খাবার ও প্রক্রিয়াজাত খাবার খেতে পছন্দ করেন । কিন্তু প্রক্রিয়াজাত খাবার যেমন ফাস্ট ফুড, চিপস এবং প্যাকেটজাত খাবারে চিনি, লবণ এবং অস্বাস্থ্যকর চর্বি বেশি থাকে । এগুলো খালি পেটে খাওয়া স্বাস্থ্যের জন্য আরও বিপজ্জনক।

এ জাতীয় আরো সংবাদ

কালোজিরা খাওয়ার ৫ উপকারিতা

নূর নিউজ

সেসব খাবার শীতের সর্দি, কাশি থেকে সুরক্ষা রাখবে

নূর নিউজ

প্রতিদিন খেজুর খেলে কী হয়?

নূর নিউজ