রক্ত সঞ্চালন বৃদ্ধি করে যে ৫ খাবার

দেহের প্রতিটি অঙ্গে অক্সিজেন পৌঁছানোর জন্য ভালো রক্ত সঞ্চালন এবং রক্ত প্রবাহ গুরুত্বপূর্ণ। রক্ত সঞ্চালন সংক্রমণের বিরুদ্ধে লড়াই করা, শরীরের প্রতিটি অংশে অক্সিজেন পৌঁছে দেওয়া, মস্তিষ্কের স্বাস্থ্য ভালো করাসহ সামগ্রিক সুস্থতার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনি যদি রক্ত ​​প্রবাহ এবং সঞ্চালন উন্নত করতে চান, তাহলে পুষ্টিবিদের পরামর্শ অনুযায়ী কিছু খাবার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন।

ডালিম : ডালিমে উচ্চ পরিমাাণে উচ্চ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। নিয়মিত ডালিমের রস খেলে রক্ত ​​প্রবাহ উন্নত হয়।

বিট : নাইট্রেট সমৃদ্ধ বিট শরীরে নাইট্রিক অক্সাইডে রূপান্তরিত হতে পারে। নাইট্রিক অক্সাইড রক্তনালীগুলিকে শিথিল ও প্রসারিত করতে সাহায্য করে। যার ফলে শরীরে রক্ত সঞ্চালন উন্নত হয়।

শাকসবজি : সবুজ শাকসবজি যেমন পালং শাক এবং পাতাকপি নাইট্রেটের চমৎকার উৎস। এই যৌগগুলি রক্তনালীগুলিকে প্রশস্ত করতে সাহায্য করে। যার ফলে রক্ত সঞ্চালন উন্নত হয়।

রসুন : রসুনে থাকা সালফার যৌগে অ্যালিসিন নামে এক ধরনের উপাদান রয়েছে,যা রক্তনালীগুলিকে প্রশস্ত করে এবং রক্ত ​​প্রবাহ বাড়ায়।

দারুচিনি : দারুচিনিতে উচ্চ পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টে রয়েছে। দারুচিনি অক্সিডেটিভ স্ট্রেস এবং রক্তনালীর ক্ষতি থেকে রক্ষা করতে সাহায্য করতে পারে। সঞ্চালনের জন্য সুস্থ রক্তনালী অপরিহার্য। সূত্র: হিন্দুস্তান টাইমস

এ জাতীয় আরো সংবাদ

মৌসুমী ফল যেভাবে সর্দি, কাশির উপশম করে

নূর নিউজ

মানসিক সমস্যাসহ বিভিন্ন রোগমুক্তিতে পেয়ারার গুণাগুণ

নূর নিউজ

করোনা সহজে যাবে না, সতর্কবার্তা বিশেষজ্ঞদের

আনসারুল হক