রমজান ঘিরে বাড়ছে নিত্যপণ্যের আমদানি

রমজান ঘিরে হিলি স্থলবন্দরে ছোলা, বাদাম, মসুর ডালসহ নিত্যপণ্যের আমদানি বেড়েছে। এতে দাম কমায় স্বস্তিতে আমদানিকারকসহ পাইকার ও ব্যবসায়ীরা। পণ্য দ্রুত খালাসে সব ধরণের সহায়তা দিচ্ছে কাস্টমস কর্তৃপক্ষ।

আজ মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) হিলি স্থলবন্দরে সরেজমিনে দেখা যায়, পণ্যবোঝাই সারি সারি ট্রাক দাঁড়িয়ে আছে। ভারত থেকে আসা এসব ট্রাক থেকে ছোলা, মসুর ডাল, পেঁয়াজ ও চালসহ নানা রকম নিত্যপণ্য কিনতে ব্যস্ত পাইকাররা।

ব্যবসায়ীরা বলেন, অন্য বছর রমজান উপলক্ষে আসা ভোগ্যপণ্যের দাম উর্ধ্বমুখী হলেও, এবাব কিছুটা নিম্নমুখী। প্রতি মেট্রিক টন ছোলার দাম ২ হাজার টাকা কমেছে। একই সঙ্গে ভূসির দাম কমেছে ৫ হাজার টাকা।

পাইকারি ব্যবসায়ী বলেন, ‘আমরা প্রতিদিনই ছোলা কিনছি। এটি ঢাকা, সিলেটসহ সারা দেশে সরবরাহ করা হবে। আগের তুলনায় এখন আমদানি বেড়েছে। প্রতি বছর রমজানের আগে বাজারে যে রকম অস্থিরতা বিরাজ করে এবছর সে রকম অস্থিরতা নেই। বাজার নিম্নমুখী।’

পর্যাপ্ত পণ্য আমদানি হওয়ায় ও দাম ক্রেতার হাতের নাগালে থাকায় স্বস্তি প্রকাশ করেন আমদানিকারকরা। এ প্রসঙ্গে আমদানিকারক শাহিন রেজা শাহিন বলেন, ‘এবার অনেক সুবিধা হচ্ছে। দাম প্রতি টনে ২ হাজার টাকা কমেছে। এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে আমাদের বিশ্বাস যে রমজানে প্রতিটি পণ্যের দাম স্বাভাবিক থাকবে।’

আমদানি করা পণ্য শুল্কায়ন শেষে খালাসসহ সব ধরণের ব্যবস্থা দ্রুত নেয়ার কথা জানিয়েছেন হিলি কাস্টসম কর্তৃপক্ষের রাজস্ব কর্মকর্তা সুশান্ত দাস।

উল্লেখ্য, হিলি স্থলবন্দর দিয়ে ফেব্রুয়ারির ২৭ তারিখ পর্যন্ত ছোলা, খেসারি ও মসুর ডাল, আদা, রসুনসহ ভোগ্যপণ্য আমদানি হয়েছে প্রায় ২০ হাজার মেট্রিক টন। যার মধ্যে শুধু ছোলাই আমদানি হয়েছে ৬ হাজার ৮০০ মেট্রিক টন।

এ জাতীয় আরো সংবাদ

প্রবাসী কর্মীদের জন্য শনিবার থেকে বিশেষ ফ্লাইট

আনসারুল হক

যে দামে ফ্যামিলি কার্ডে পণ্য পাবেন ক্রেতারা

নূর নিউজ

সারাদেশে লকডাউন ঘোষণা

আলাউদ্দিন