রাজধানীর চৌধুরীপাড়ার নূর মসজিদ প্রাঙ্গণে সীরাতুন্নবী সা. বইমেলা শুরু কাল

পবিত্র সিরাতুন্নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে রাজধানীর চৌধুরী পাড়ায় শেখ জনুরুদ্দীন দারুল কোরআন মাদরাসা প্রাঙ্গণে অনুষ্ঠিত হচ্ছে তিন দিনব্যাপী সীরাতুন্নবী সা. বইমেলা।

জানা যায়, শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা, চৌধুরীপাড়া, ঢাকা ও আওয়ার ইসলাম টোয়েন্টিফোর ডটকম, হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশ’র যৌথ উদ্যোগ ১৩, ১৪, ১৫ অক্টোবর অনুষ্ঠিতব্য বইমেলায় দেশের ১৫ টি অভিজাত প্রকাশনি সংস্থা অংশ নিবে। এর আগে প্রকাশনীগুলোর প্রতিনিধিরা স্টলের জন্য মাঠ পরিদর্শন করেন।

পরিদর্শন শেষে রাহনুমা প্রকাশনীর সত্বাধিকারী মাহমুদুল হাসান বলেন, বই জাতির বিবেক এবং সম্পদ। সহজে ইসলামী বইগুলো মানুষের কাছে পৌঁছে দিতে এমন আয়োজন খুবই প্রয়োজনীয়। আশা করছি, বইপ্রেমী মানুষজন এবং এলাকাবাসী উৎসব মুখর পরিবেশে এই আয়োজন পালন করবে।

যেমন দায়িত্ব তেমনিভাবে দেশের সচেতন নাগরিকদেরও। এটি তথ্যপ্রযুক্তির ভারে যখন বিশ্ব কাঁপছে, তেমনিভাবে বইকে বাঁচিয়ে রাখতে হবে আত্মার জন্য। দার্শনিক সিসোরে খ্রিষ্টপূর্ব ১০৬ বছর পূর্বে বলেছেন, বই ছাড়া একটি ঘর আত্মা ছাড়া একটি দেহের মতো। আত্মাকে বাঁচানোর জন্য বইয়ের ভূমিকা অপরিসীম।

শেখ জনূরুদ্দীন রহ. দারুল কুরআন মাদরাসা, চৌধুরীপাড়ার মুহতামিম মাওলানা মাহফুজুল হক বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের অতুলনীয় জীবন-পদ্ধতি ও শিক্ষা দেখতে দেখতেই মানবজাতির রূপ বদলে গিয়েছে। আজও প্রয়োজন সেই সীরাতে নববীর বাণীকে ব্যাপকভাবে প্রচার করা। কারণ বর্তমান সমস্যার সমাধান একমাত্র সীরাতে নববীর মধ্যেই রয়েছে। সীরাতের মাসে চমৎকার এই বইমেলা চৌধুরীপাড়া ও আশপাশের এলাকায় বাড়তি আমেজ তৈরি করবে ইনশাআল্লাহ।

আওয়ার ইসলাম সম্পাদক হুমায়ুন আইয়ুব বলেন, তথ্যপ্রযুক্তির ভারে যখন বিশ্ব কাঁপছে, তখন বইকে বাঁচিয়ে রাখতে হবে আত্মার জন্য। বই ছাড়া একটি ঘর আত্মা ছাড়া একটি দেহের মতো। বর্তমানে তরুণ প্রজন্ম বই রেখে মজেছে মোবাইল ও নেট দুনিয়ায়; যা আগামীর জন্য ভয়ংকর এক অধ্যায় হয়ে দাঁড়াবে। মানুষকে আবারো বইমুখী করার জন্যই আমাদের এই উদ্যোগ।

হাফেজ্জী চ্যারিটেবল সোসাইটি অব বাংলাদেশ’র পরিচালক মুহাম্মদ রাজ বলেন, বই পড়া মানুষের এমন একটি দক্ষতা, যার কারণে মানুষের আর্থ-সামাজিক অবস্থার দ্রুত উন্নতি সাধন হয়। পাঠ অভ্যাস থেকে বিরত থাকা একটি অদক্ষতার পরিচায়ক। সীরাতের মাসে দেশের মুসলিম জনগোষ্ঠীর ক্ষুদ্র একটি অংশের কাছেও যদি আমাদের এই আয়োজনের মাধ্যমে সীরাত গ্রন্থ পৌঁছানো যায় তাহলেই আমরা স্বার্থক।

পবিত্র সিরাতুন্নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উপলক্ষে অনুষ্ঠিত হচ্ছে বক্তৃতা প্রতিযোগিতা-২০২২

বিষয়: শান্তি ও মানবতার নবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।
সময় : ৬ মিনিট
বিজয়ীদের পুরস্কার সমূহ:
১ম পুরস্কার: ১৫ হাজার টাকা ও মেডেল।
২য় পুরস্কার: ১০ হাজার টাকা ও মেডেল।
৩য় পুরস্কার: ৮ হাজার টাকা ও মেডেল।
৪র্থ থেকে ১০ পুরস্কার: ১৫০০ টাকা ও মেডেল।
এছাড়াও থাকবে সমমূল্যের বই ও সার্টিফিকেট।
নিয়মাবলি: রেজিস্ট্রেশন: আগামী ৩০ সেপ্টেম্বর ২০২২ রাত ১১টার মধ্যে নিচের গুগল ফরম পূরণ করে রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে। রেজিস্ট্রেশন ফি বিকাশ বা নগদে প্রদান করা যাবে। ফরম লিঙ্ক

এ জাতীয় আরো সংবাদ

সমুদ্র বন্দরে জারিকৃত ৩ নম্বর সতর্ক সংকেত বহাল

নূর নিউজ

ধোলাইখালে সংঘর্ষ: আহত গয়েশ্বর আটক

নূর নিউজ

পুলিশ সেজে ডাকাতি, ৬ ভূয়া পুলিশ গ্রেফতার!

নূর নিউজ