রাজারকুল আজিজুল উলুম এতিমখানায় এতিমদের মাঝে শীতবস্ত্র বিতরণ

।।হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর।।
কক্সবাজারের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাকেন্দ্র রামু রাজারকুল আজিজুল উলুম মাদ্রাসা ও এতিমখানার এতিম নিবাসীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে।বুধবার (৯ ফেব্রুয়ারি) বেলা ১১ টায় আনুষ্ঠানিকভাবে এতিম, দুঃস্থ শিক্ষার্থীদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়।
মাদ্রাসার পরিচালক ও এতিমখানার সভাপতি মাওলানা মোহাম্মদ মোহছেন শরীফের সভাপতিত্বে অনুষ্ঠিত এ মানবিক আয়োজনে প্রধান অতিথি ছিলেন, রামু উপজেলা নির্বাহী কর্মকর্তা প্রণয় চাকমা। প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এতিমদের সুষ্ঠু প্রতিপালন ও আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে আজিজুল উলুম মাদ্রাসা ও এতিমখানার নিষ্ঠাপূর্ণ অবদান খুবই প্রশংসনীয়। এ মাদ্রাসার পরিচালক মাওলানা মোহছেন শরীফ হুজুরকে আমি জেলার অন্যতম ব্যক্তিত্বসম্পন্ন, মানবিক চেতনার সমাজবান্ধব আলেম হিসেবে জানি এবং শ্রদ্ধা করি। তাঁর চৌকস অভিভাবকত্বে এতিমেরা এখানে যে অকৃত্রিম ছায়া-মায়ায় আদর্শিকধারায় বেড়ে উঠছে তাতে করে তাদের সফলতার গতিপথ তরান্বিত হবে। অতএব শিক্ষার্থীদের এতিমদের ছাত্রদের হীনমন্যতায় ভোগার কোন কারণ নেই। আজকের কোমলমতি শিক্ষার্থীরাই আগামীর নেতৃত্ব। তাই প্রিয় শিক্ষার্থীদের গভীর মনোনিবেশে পড়াশোনা অব্যাহত রেখে আলোকিত মানুষ হওয়ার নিরবচ্ছিন্ন প্রয়াস চালিয়ে যেতে হবে।
তিনি এ মাদ্রাসার শিক্ষার মান ও এতিমখানার সুচারু ব্যবস্থাপনায় সন্তোষ প্রকাশ করে বলেন, এমন সুশৃঙ্খল, সুন্দর ব্যবস্থাপনা ও উন্নত পরিবেশ আমি অন্য কোথাও দেখিনি। জেলার অন্যতম এই এতিমখানা ও মাদ্রাসার উন্নয়ন-অগ্রগতিতে আমি আন্তরিকভাবে পাশে থাকব।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, রামু উপজেলা সমাজসেবা অফিসার আল মাহমুদ হোসেন, রাজারকুল ইউনিয়নের সাবেক চেয়ারম্যান ও এতিমখানার সহ-সভাপতি শহীদুল্লাহ সিকদার, মাদ্রাসার অডিটর মাহফুজুর রহমান ছিদ্দীকী, লম্বরী পাড়া দারুল কুরআন নূরানী একাডেমীর পরিচালক হাফেজ মুহাম্মদ আবুল মঞ্জুর, রাজারকুল ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত ইউপি সদস্য মাশেকুর রহমান মাশেক, বোরহান উদ্দিন রব্বানী ও মহিলা ইউপি সদস্য আলম শাইর।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে উপজেলা সমাজসেবা অফিসার আল মাহমুদ হোসেন বলেন, আমি কাওমি ঘরানারই একজন মানুষ। আমার ছোটভাই দাওরায়ে হাদীস পাস করে বর্তমানে ইসলামী ফিকহ্ নিয়ে লেখাপড়া করছেন। কওমী মাদ্রাসা পড়ুয়া এতিম শিশুদের অনেকের মাঝে বিরল মেধা-প্রতিভা সুপ্ত রয়েছে। যথাযথ পরিচর্যা করা হলে তারা আলোকিত মানুষ হয়ে সমাজে আলো ছড়াতে পারবে। তিনি বলেন, কওমী ও এতিম শিক্ষার্থীরা এখানে না পড়লে অবশ্যই কোনো প্রাথমিক বিদ্যালয়েই পড়লে সেখানে উপবৃত্তি পেত। কিন্তু এখানে পড়ার কারণে তারা তা থেকে বঞ্চিত হচ্ছে। তাই তিনি তাদের প্রতি আন্তরিক সহযোগিতার ব্যাপারে ইউএনও মহোদয়ের দৃষ্টি আকর্ষণ করেন। এসময় তিনিও আজিজুল উলুম এতিমখানার জন্য সম্ভাব্য সব সহযোগিতার আশ্বাস দেন।
সভাপতির বক্তব্যে মাদ্রাসার পরিচালক মাওলানা মোহাম্মাদ মোহছেন শরীফ বলেন, রামু উপজেলার শান্তি, শৃঙ্খলা ও সার্বিক উন্নয়নের ক্ষেত্রে ইউএনও মহোদয়ের নিরলস ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। করোনার করুণ পরিস্থিতিতে উপজেলার সর্বত্র সেবা পৌঁছে দিতে তাঁর অবিরাম ছুটে চলার স্মৃতিগুলো স্মরণ করেন।

তিনি বলেন, আজিজুল উলুম এতিমখানা জেলার প্রসিদ্ধতম আবাসিক এতিম আশ্রয়ন ও প্রতিপালন কেন্দ্র। এখানে এতিমদের যথাযথ সেবা ও মানসম্পন্ন শিক্ষা নিশ্চিত করা হয়। যার সুনাম পুরো জেলা জুড়ে রয়েছে। তবে এখানে অবকাঠামোগত অনেক ঘাটতি রয়েছে। সে ঘাটতি পূরণ করতে পারলে এতিমদের প্রতিপালনে আরো অধিককতর সুযোগ-সুবিধা সুনিশ্চিত হবে। এ বিষয়ে সরকারী-বেসরকারী বিভিন্ন মহল ও বিত্তবান ব্যক্তিবর্গের এগিয়ে আসা উচিৎ।

এ জাতীয় আরো সংবাদ

চালু হচ্ছে মাদরাসাভিত্তিক শিক্ষা কর্মসূচি, ৬০৬০ জনের চাকরির সুযোগ

নূর নিউজ

বঙ্গবন্ধু সেতু মহাসড়কে ১৭ কিলোমিটার যানজট

নূর নিউজ

ব্যবসায়ীদের ভোগান্তি দূর করতে একই ছাদের নিচে সব সেবা ওয়ান–স্টপ সার্ভিস চালুর পদক্ষেপ নিবো

নূর নিউজ