ল্যাকটোজ ইনটলারেন্সের লক্ষণ জেনে নিন

অনেকের ল্যাকটোজ ইনটলারেন্স আছে কিন্তু তারা হয়তো জানেও না। দুধ খাওয়ার পর মাঝে মাঝে সমস্যা অনুভব করলে সেটি ল্যাকটোজ ইনটলারেন্স বলে ধরে নেওয়া যায় না। কিন্তু দুগ্ধজাত খাবার খাওয়ার পর যদি সব সময়েই সমস্যা হতে থাকে তবে তা উদ্বেগের কারণ হতে পারে।

ল্যাকটোজ ইনটলারেন্স শরীরে এনজাইম ল্যাকটেজের অপর্যাপ্ত উৎপাদনের কারণে ঘটে। ল্যাকটেজ ল্যাকটোজ ভেঙে দেয়, সেইসঙ্গে দুধ এবং দুগ্ধজাত দ্রব্যে পাওয়া শর্করা শোষণে সাহায্য করে। ল্যাকটোজ ঠিকভাবে হজম না হলে তা কোলনকে ব্যাহত করতে পারে এবং হজমে সমস্যা হতে পারে।

আপনার ল্যাকটোজ ইনটলারেন্স আছে কি না তা বোঝার জন্য এর লক্ষণগুলো জানা জরুরি-

পেট ফুলে যাওয়া

দুধ বা দুগ্ধজাত দ্রব্য খাওয়ার এক বা দুই ঘণ্টার মধ্যে পেট ফুলে যাওয়ার সমস্যা দেখা দিলে সতর্ক হোন। এটি ল্যাকটোজ ইনটলারেন্সের একটি ইঙ্গিত হতে পারে।

পেটে গ্যাস হওয়া

দুধ বা দুগ্ধজাত খাবার খাওয়ার পর যদি পেটের ভেতর গুড়ুম গুড়ুম শব্দ শুনতে পান তবে সতর্ক হোন। দুধ খাওয়ার পরপরই পেটে গ্যাস জমা হলে তা হতে পারে ল্যাকটোজ ইনটলারেন্সের লক্ষণ। দুধ খাওয়ার পর পেট ফাঁপা অনুভব করছেন কি না সেদিকে খেয়াল রাখুন।

বমি

দুধ বা দুগ্ধজাত দ্রব্য খাওয়ার পর যদি ক্রমাগত বমি বা বমি বমি ভাব হতে থাকে তবে হতে পারে তা ল্যাকটোজ ইনটলারেন্সের লক্ষণ। এক্ষেত্রে দুধ না খেয়ে দুধের বিকল্প খাবার খেতে হবে।

তলপেটে ব্যথা বা ক্র্যাম্পস

ল্যাকটোজ ইনটলারেন্স আপনার তলপেটে অস্বস্তির কারণ হতে পারে, যার ফলে ব্যথা এবং ক্র্যাম্প হয়। তাই দুধ খাওয়ার কিছুক্ষণের মধ্যেই যদি অন্য কোনো কারণ ছাড়াই তলপেটে ক্রমাগত ব্যথা করতে থাকে তবে হতে পারে তা ল্যাকটোজ ইনটলারেন্সের লক্ষণ।

ডায়রিয়া

ল্যাকটোজ ইনটলারেন্সে আক্রান্ত ব্যক্তিদের ক্ষেত্রে দুধ খাওয়ার পরপরই পাতলা পায়খানা দেখা দেওয়া একটি সাধারণ ঘটনা। মলের রঙেরও পরিবর্তন হতে পারে। এক্ষেত্রে দেখা দিতে পারে ডায়রিয়াও।

ক্রমাগত জ্বর

গুরুতর ক্ষেত্রে ল্যাকটোজ ইনটলারেন্স দীর্ঘস্থায়ী জ্বর এবং ক্লান্তির কারণ হতে পারে, যা বেশ কয়েক দিন স্থায়ী হয়।

অনিয়মিত মলত্যাগ

কোলনে সৃষ্ট ব্যাঘাতের কারণে পেটে ব্যথা এবং মলত্যাগ অনিয়মিত হতে পারে যদি আপনার ল্যাকটোজ ইনটলারেন্স থাকে। তাই এ ধরনের সমস্যা দেখলে সতর্ক হোন। প্রয়োজনে দুধ ও দুগ্ধজাত দ্রব্য খাওয়া বাদ দিয়ে এর বিকল্প খাবার খান।

এ জাতীয় আরো সংবাদ

নিয়মিত স্ট্রেস থেকে মুক্তি দেবে এই পাতা!

নূর নিউজ

স্বামী–স্ত্রীর রক্তের গ্রুপ এক হলে কি সন্তানের জটিলতা হয়?

নূর নিউজ

শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সংক্রমণের কোনো খবর আসেনি

নূর নিউজ