শত রূপের ভারত ভ্রমণেই পাবেন বিশ্ব ভ্রমণের স্বাদ

ইতিহাস ঐতিহ্যের রাজধানী ভারতে কি কি আছে সেসব নিয়ে আলোচনা করাটা অনেকটাই অপ্রাসঙ্গিক। কারণ বিশাল জনগোষ্ঠীর দেশটিতে যেন প্রাকৃতিক সকল ধরনের সৌন্দর্য এবং সাংস্কৃতিক সকল উপাদান বিদ্যমান। বলা হয়ে থাকে ভারত একটি শত রঙের দেশ। একেক রাজ্যের একেক পোশাক। ভিন্নতা আছে ভাষাতেও। দৈনন্দিন খাবারেও রয়েছে অমিল।

আজ আমরা আলোচনা করব ভারতের এমন কিছু দর্শনীয় স্থান নিয়ে যার সবগুলো একজন দর্শনার্থী ভ্রমণ করলে পৃথিবীর সকল ধরনের পরিবেশের স্বাদ আস্বাদন করতে পারবেন। পারবেন মরুভূমিতে উটের পিঠে চড়ে শত মাইল পাড়ি দিতে, ছুঁয়ে দেখতে পারবেন মাটিতে জমে থাকা তুষারপাতের বরফ খন্ড। চড়তে পারবেন সুউচ্চ পাহাড়ে। ঝরনার পানিতে গা ভিজিয়ে খানিকটা আরাম করতে পারবেন নিশ্চিন্তে। চাইলে সমুদ্রের নোনা জলে পা ভিজিয়ে সিবিচে শুয়ে শুয়ে শুয়ে দেখতে পারবেন সূর্যাস্ত ও সূর্যোদয়।

তাজমহল

ইতিহাস ও ঐতিহ্যের দিক থেকে ভারতের অন্যতম প্রাচীন স্থাপত্য তাজমহল। বাদশা শাহজাহান তার স্ত্রীর প্রতি ভালোবাসা প্রদর্শনের জন্য এই স্থাপনাটি নির্মাণ করেছিল বলে ইতিহাস থেকে জানা যায়। পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীরা তাজমহল দেখতে ভিড় জমান। এটি পৃথিবীর নিদর্শন গুলোর মধ্য থেকে একটি।

মানালি

সারি সারি পাহাড় আর বরফে ঢাকা উপত্যকার নাম মানালি। ভারতের হিমাচল প্রদেশে অবস্থান এই পাহাড়ি অঞ্চলের। পর্যটকদের আগ্রহে কেন্দ্রবিন্দুতে অবস্থান করে এই অঞ্চলটি। বলা হয়ে থাকে ভারতের অন্যতম সেরা দর্শনীয় স্থানের মধ্যে একটি মানালি।

গোয়া

বিশাল জনগোষ্ঠীর দেশ ভারতের সমুদ্র সীমানাও বেশ বড়। সে দিক থেকে পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে আসা দর্শনার্থীদের আগ্রহ থাকে সমুদ্র জলের পা ভেজানোর। গোয়া এমন এক সমুদ্র সৈকত যেখানে নিরিবিলি সময় পার করতে সারা বিশ্বের মানুষেরা বিড় জমান। অনিন্দ্য সুন্দর এই সমুদ্র সৈকত ভারতের পর্যটন শিল্পকে করেছে আরো সমৃদ্ধ।

সিকিম

সিকিম ভারতের অন্যতম আকর্ষণের জায়গা। মানালির এখানেও শত শত পাহাড়। হিমালয়ের সবচেয়ে নিকটে থাকা এই অঞ্চলটির গুরুত্ব বাড়িয়েছে কাঞ্চনজঙ্ঘা। বৈচিত্র্যময় এই অঞ্চলটিতে দর্শনার্থীদের প্রবেশে নানাবিধ নিয়ম-কানুন থাকলেও আগ্রহের দিক থেকে কোন অংশেই কম নয়।

মেঘালয়

সবচেয়ে পরিপাটি ও সুন্দর অঞ্চল গুলোর মধ্যে একটি ভারতের মেঘালয় রাজ্য। বিশাল ও ঐতিহাসিক ঝর্ণার জন্য বেশ প্রসিদ্ধ এই রাজ্যটি। এখানে আসলে দর্শনার্থীরা অনন্য এক মানসিক প্রশান্তি অনুভব করেন। যার ফলে এটিও দিন দিন দর্শনার্থীদের কাছে আপন ঠিকানা হয়ে উঠতে শুরু করেছে।

কাশ্মীর

কাশ্মীরের নাম শুনলেই যতটা যুদ্ধ ও অশান্তির কথা শোনা যায় ঠিক ততটাই সুন্দর এই অঞ্চল। পৃথিবীর জন্য হ্যাভেন বলা হয় এই রাজ্যটিকে। ‌তেহেলগাম, ভাইসারান ভ্যালি, ডাল লেকসহ অসংখ্য প্রাকৃতিক দৃশ্য পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে দর্শনার্থী টেনে আনে এই অঞ্চলে। ‌ যদিও এখানকার নিরাপত্তা নিয়ে সবসময়ই ভয় ও আতঙ্কে থাকেন দর্শনার্থীরা।

কাশ্মীরের সৌন্দর্য এক এক সিজনে একেক রকম। কখনো শুভ্রতার চাদরে ঢেকে যায় কাশ্মীরের বিশাল বিশাল পাহাড়গুলো। কখনো সবুজে ঘেরা উপত্যকা হয়ে ওঠে এই অঞ্চলটি। এছাড়া নানা ধরনের ফল উৎপাদনে কাশ্মীরের সুনাম বিশ্বব্যাপী।

রাজস্থান

ভারত একটি শত রঙের দেশ। রাজস্থান রাজ্যটি বোধহয় এই বাক্যটির যথার্থতা ব্যাখ্যা করেছে। মরুভূমির মতো এই রাজ্যটি সাংস্কৃতিকভাবে অনেক বেশি সমৃদ্ধ। ‌ এখানে শত শত মাইল মরুভূমি যেমন দেখা যায় তেমনিভাবে উটের পিঠে চড়ে মধ্যপ্রাচ্য ভ্রমণের আকাঙ্ক্ষাও পূরণ করা যায়। সবমিলিয়ে দশরাথিদের আগ্রহের জায়গায় থাকে এই রাজ্যটি।

 

 

 

 

 

এ জাতীয় আরো সংবাদ

চীনের কনস্যুলেটের ভেতর টেনে হিঁচড়ে নিয়ে মারধর

নূর নিউজ

মুসলিমদের জন্য লন্ডনের মসজিদে টিকার ব্যবস্থা

আলাউদ্দিন

শেখ হাসিনাকে অভিনন্দন জানালেন চীনের প্রেসিডেন্ট

নূর নিউজ