শিক্ষকের প্রতি আদব বজায় রাখার গুরুত্ব অপরিসীম

মুফতী মোহাম্মদ এনামুল হাসান 

শিক্ষকের মর্যাদা ও গুরুত্ব এতো বেশি যে, এর গুরুত্ব বুঝার জন্য হুজুর (সাঃ)’র এই অমূল্য বাণী ই সকল ছাত্রদের জন্য যথেষ্ট। হুজুর (সাঃ) বলেন যে,” আমি শিক্ষক হিসেবে ই প্রেরিত হয়েছি “।

হজরত আলী (রাঃ)বলেন,যার কাছে আমি একটি মাত্র অক্ষর পড়েছি তিনি আমার মালিক, আমি তার গোলাম। তিনি ইচ্ছে করলে আমাকে বিক্রি করে দিতে পারেন, ইচ্ছে করলে আযাদ করে দিতে পারেন।

শিক্ষকের মর্যাদা যেমন বেশি, তার সাথে আদব রক্ষা করাটা ও অত্যন্ত জরুরি। কিন্তু আজ আমাদের সমাজে শিক্ষকের প্রতি আদব রক্ষার পরিবর্তে চলছে বিভিন্ন ভাবে বেয়াদবি মূলক আচরণ। যার কারণে শিক্ষক , ছাত্রের মাঝে নেই শ্রদ্ধা, স্নেহ, সম্মান ভালবাসা। শিক্ষকের প্রতি আদব রক্ষা না করার ফলে ছাত্ররা ও তাদের এলেম(জ্ঞান) অর্জন থেকে হচ্ছে বঞ্চিত। তাই আমাদেরকে শিক্ষকদের প্রতি আদব রক্ষা করতে হবে অগ্রাধিকার ভিত্তিতে। নিম্নে কিছু জগৎবিখ্যাত ছাত্রদের তাদের শিক্ষকদের প্রতি আদব রক্ষা করার ঘটনা উল্লেখ করছি। যা থেকে ছাত্রদের তাদের শিক্ষকদের প্রতি আদব রক্ষা করার মন-মানসিকতা তৈরি করতে সাহায্য করতে পারে।

ইমাম রাবী (রহঃ)বলেন, আমি আমার শিক্ষক ইমাম শাফেয়ী (রহঃ)’র সামনে কখনো পানি পান করতেও সাহস করিনি।

ইমাম শাফেয়ী (রহঃ) বলেন যে,আমি ইমাম মালেক (রহঃ)’র সামনে কিতাবের পাতা আস্তে করে উল্টাতাম,যেন এর আওয়াজ তার কানে না পৌঁছে।

মুফতী মাহমুদ গাঙ্গুহী(রহঃ)বলেন, শায়খুল হিন্দ মাহমুদুল হাসান (রহঃ)একবার হজ্বে যাবার আগে হজরত কাসেম নানুতবী (রহঃ)’র স্ত্রীর কাছে উপস্থিত হয়ে বললেন, আম্মা জ্বী! আপনি আপনার জুতা আমাকে দেন, তারপর সে জুতা নিয়ে শায়খুল হিন্দ (রহঃ)নিজের মাথায় রেখে অনেক্ষণ কাদতে কাদতে বলেন, আমার শিক্ষকের হক আমি পরিপূর্ণ আদায় করতে পারিনি। আমার এই আমল আমার অলসতার কাফফারা।

হাজ্বী এমদাদুল্লাহ মুহাজিরে মক্কী(রহঃ)’র একটি পান্ডুলিপির লেখা দেখার জন্য হজরত কাসেম নানুতবী (রহঃ)’র কাছে দিলেন। লেখার এক জায়গায় নানুতবী (রহঃ)’র সংশোধন করার প্রয়োজন হলো। কিন্তু তিনি সে জায়গায় কিছু না লিখে তার শিক্ষক হাজ্বী সাহেবকে বললেন, হজরত! এ লেখাটি আমার বুঝে আসছে না, তাই এখানে কিছু লেখেনি। হাজ্বী এমদাদুল্লাহ মুহাজিরে মক্কী (রহঃ) তখন দেখলেন যে, তার লেখাটিই ভুল ছিল।

আবু ইউসুফ ইবনে হুসাইন (রহঃ)বলেন, আদবের দ্বারা এলেম বুঝে আসে,এলেম দ্বারা আমল সহীহ হয়,আর আমল দ্বারা হেকমত হাসিল হয়।

আল্লাহতায়ালা আমাদের সকলকেই শিক্ষকদের প্রতি আদব রক্ষা করার তাওফিক দান করুন, আমিন।

এ জাতীয় আরো সংবাদ

অল্প বয়সে বিয়ে নিয়ে অভিভাবকদের যা বললেন শায়খ আহমাদুল্লাহ

নূর নিউজ

কোরআন তিলাওয়াতের সময় মাথা ঢেকে রাখতে হবে?

নূর নিউজ

শীতের রাতে তাহাজ্জুদ পড়লে যে সওয়াব পাবেন

নূর নিউজ