শীতে মাইগ্রেনের সমস্যা বাড়ছে? যা করতে পারেন

শীতকালে সাধারণ জ্বর, সর্দি, কাশি ছাড়াও মাইগ্রেনের সমস্যায় ভোগেন। মূলত আবহাওয়া পরিবর্তনের কারণে এমনটা হয়ে থাকে।

স্নায়ুবিক এই রোগে মাথায় অসহ্য যন্ত্রণা হয়। খুব স্বাভাবিক ভাবেই মাইগ্রেনের যন্ত্রণা শুরু হলে বসে থাকা কষ্টকর হয়ে যায়। এই শীতে মাইগ্রেনের সমস্যা এড়াতে কয়েকটি টিপস মেনে চলতে পারেন-

নিয়মিত শরীরচর্চা করুন

শরীরচর্চা না করলে মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে রাখা কষ্টকর। দিনে অন্তত ৩০ মিনিট করে শরীরচর্চা করুন। এতে আপনার মাইগ্রেনের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে এবং শরীরও সুস্থ থাকবে।

শরীরকে হাইড্রেটেড রাখুন

সবার মধ্যেই শীতকালে পানি কম খাওয়ার প্রবণতা দেখা যায়। শরীরে পানির অভাব মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। গবেষণায় দেখা গেছে, শরীর হাইড্রেটেড থাকলে মাইগ্রেনের ঝুঁকি কমে যায়। তাই শীতে প্রচুর পরিমাণে পানি পান করুন। দিনে তিন থেকে চার লিটার পানি পান করুন।

পর্যাপ্ত ঘুমাতে হবে

সময়ের পরিবর্তনের কারণে এবং শীতে সূর্যালোকের কারণে ঘুমের সমস্যা দেখা দেয়। বিশেষজ্ঞরা সবসময়ই বলে থাকেন, ঘুমের ব্যাঘাত ঘটলে মাইগ্রেনের সমস্যা বেড়ে যায়। পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে মাথার যন্ত্রণা বেড়ে যায়। তাই ঘুম যেন ভালো হয় সেদিকে খেয়াল রাখুন।

শরীর গরম রাখুন

হাঠৎ করে অতিরিক্ত তাপমাত্রা কমে গেলেও শরীরে নানা ধরনের সমস্যা দেখা দেয়। ফলে শরীর গরম রাখা জরুরি। কারণ ঠান্ডা আবহাওয়া মাইগ্রেনের সমস্যা বাড়িয়ে দেয়। তাই শীতবস্ত্র ব্যবহার করুন। এছাড়াও আপনি গরম স্যুপ, গরম পানীয় পান করতে পারেন। এতে শরীরের তাপমাত্রা ঠিক থাকবে এবং মাইগ্রেনের সমস্যা এড়াতে পারবেন।

এ জাতীয় আরো সংবাদ

নিয়মিত স্ট্রেস থেকে মুক্তি দেবে এই পাতা!

নূর নিউজ

জলপাইয়ের নানা গুণাগুণ

নূর নিউজ

যেসব খাবারের সঙ্গে আম খেলে বিপদ

নূর নিউজ