সব সামর্থ্য এক করে পরিস্থিতি মোকাবেলার চেষ্টা চলছে

তুরস্কে ভয়াবহ ভূমিকম্প আঘাত হানার পর সব সামর্থ্য একত্র করে পরিস্থিতি মোকাবিলার চেষ্টা করা হচ্ছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শনে গিয়ে বুধবার এমন কথা বলেন তুর্কি নেতা।

ইয়েনি শাফাক জানিয়েছেন, এদিন সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত এলাকা কাহরামানমারাস পরিদর্শন করেন প্রেসিডেন্ট এরদোগান। এ সময় তিনি বলেন, ‘আমরা আমাদের সব সামর্থ্যকে একত্র করেছি। মিউনিসিপ্যালগুলোর (পৌরসভা) মাধ্যমে, বিশেষ করে ডিজাস্টার অ্যান্ড ইমার্জেন্সি ম্যানেজমেন্ট প্রেসিডেন্সির মাধ্যমে কাজ করছে সরকার।’

সোমবার ভোরে আঘাত হানা ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে দেশটির ১০টি প্রদেশের এক কোটি ৩০ লাখ মানুষ ক্ষতির শিকার হয়েছেন। এ ছাড়া পার্শ্ববর্তী সিরিয়াও ব্যাপক ক্ষতি হয়েছে এই ভূমিকম্পে। সেই সঙ্গে লেবাননসহ অন্যান্য দেশেও ভূমিকম্প অনুভূত হয়েছে।

দেশের ইতিহাসে অন্যতম ভয়াবহ এই ভূমিকম্পে ছয় হাজার ৪৪৪টি ভবন ধ্বংস হয়েছে জানিয়ে তুর্কি প্রেসিডেন্ট বলেন, আমাদের জনগণের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আমরা কাউকে আশ্রয়হীন রাখব না। সবার থাকার ব্যবস্থা করছে সরকার। ইতোমধ্যে হোটেলগুলোর সঙ্গে আলোচনা শুরু হয়েছে।

ক্ষতিগ্রস্ত প্রত্যেক পরিবারের জন্য ১০ হাজার লিরা ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা দিয়ে তিনি বলেন, আগামী এক বছরের মধ্যে আমরা ১০ প্রদেশে পুনর্গঠন প্রক্রিয়া সম্পন্ন করব। যেমনটি আগের ভূমিকম্পে করেছিলাম। এ লক্ষ্যে গণ-হাউজিং অভিযান শুরু করা হবে।

এদিকে ভূমিকম্পের কারণে তুরস্কে তিন মাসের শোক ঘোষণা করেছেন তুর্কি প্রেসিডেন্ট। এর আগে প্রাথমিকভাবে এক সপ্তাহের শোক ঘোষণা করা হয়। এ ছাড়া দেশটিতে আগামী ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে।

এ জাতীয় আরো সংবাদ

ভারতের জনগণ ফিলিস্তিনিদের পক্ষে : মাওলানা মাহমুদ মাদানী

নূর নিউজ

ফিলিস্তিনকে মর্যাদার আসনে বসালো কাতার

নূর নিউজ

বাইডেনের বিরুদ্ধে অভিশংসন তদন্ত শুরুর নির্দেশ হাউস স্পিকারের

নূর নিউজ